রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ফেসবুক মেসেঞ্জারের নতুন ফিচার

নতুন ফিচার নিয়ে এলো ফেসবুক মেসেঞ্জার। করোনার প্রভাবে বর্তমানে বিশ্বের অধিকাংশ মানুষ গৃহবন্দি। সবার সাথে যোগাযোগের একমাত্র উপায় হচ্ছে সোশ্যাল মিডিয়া। তাই এবার ব্যবহারকারীদের নতুন অভিজ্ঞতা দিতে বেশ কিছু ফিচার যুক্ত হল ফেসবুক মেসেঞ্জারে। সেই সাথে পাল্টে গেলো মেসেঞ্জারের লোগোও।

সম্প্রতি মেসেঞ্জার এবং ইন্সটাগ্রাম একসাথে করার অংশ হিসেবে এই উদ্যোগ নিয়েছে ফেসবুক। লোগোর এই নতুন ডিজাইনের সাথেই নতুন চ্যাট থিম, সেলফি স্টিকার্স এবং ভ্যানিশ মোডও যোগ হচ্ছে মেসেঞ্জারে।

সেই সাথে আগের সেই নিল রঙের লোগো আর থাকছে না। সেই স্থানে লোগোর নতুন রঙে থাকছে গ্র্যাডিয়েন্ট হিউ, নীল এবং গোলাপির সংমিশ্রণ।

এই ব্যাপারে একটি ব্লগপোস্টে মেসেঞ্জারের ভাইস প্রেসিডেন্ট স্ট্যান চাডনোভস্কি জানান, খুব কাছের মানুষদের আরও কাছে যাওয়ার জন্যই আমাদের এই নতুন লোগো। এই নতুন রঙে যেমন ফুটে উঠছে আনন্দ, তেমনই আবার রয়েছে মানুষের সাথে জুড়ে থাকার একটা আভাস।

মেসেঞ্জারের এই নতুন লোগোর পাশাপাশিই লাভ ও টাই-ডাই এর মতো নতুন চ্যাট থিমও থাকছে মেসেঞ্জারে। এছাড়াও কাস্টম রিঅ্যাকশনস, সেলফি স্টিকার্স এবং ভ্যানিশ মোডও মেসেঞ্জারে যোগ করছে ফেসবুক।

ইন্সটাগ্রামের সাথে মার্জারের কারণেই এভাবে মেসেঞ্জারকে সাজানোর পরিকল্পনা করছে মার্ক জুকারবার্গ।

ভ্যানিশ মোড ও কাস্টম রিঅ্যাকশনস মিলিয়ে মার্জের ক্ষেত্রে মোট ১০টি নতুন মেসেজিং ফিচার্স পাচ্ছে ইন্সটাগ্রাম। এছাড়া আরও পাচ্ছে মেসেঞ্জারের মতোই কিছু ফিচার্স। যেমন- রিপ্লাইজফরোয়ার্ডিং, ওয়াচ টুগেদার, চ্যাট কালার্স এবং অ্যানিমেটেড মেসেজ এফেক্টস।

আনন্দবাজার/এইচ এস কে

আরও পড়ুনঃ  যুক্তরাষ্ট্রের পর ইউরোপেও চাপের মুখে টিকটক

সংবাদটি শেয়ার করুন