বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

দশ বছর আয়কর দেয় নি ট্রাম্প

 ২০১৬ ও ১৭ সালে আয়কর দিয়েছেন মাত্র ৭৫০ ডলার

গত ১৫ বছরের মধ্যে ১০ বছর আয়করই দেননি মার্কিন প্রেসিডেন্ট ডনান্ড ট্রাম্প। আর ২০১৬ ও ১৭ সালে আয়কর দিয়েছেন মাত্র ৭৫০ ডলার। এদিকে নিউ ইয়র্ক টাইমসের করা খবর ভূয়া বলে উড়িয়ে দিয়েছেন ট্রাম্প। কিন্তু সংবাদ সংস্থাটি জানিয়েছে তাঁদের কাছে সব নথিপত্র রয়েছে।

সাংবাদিকদের ট্রাম্প জানিয়েছেন, “আমি আসলে আয়কর দিয়েছি। সেটা নিয়ে অডিট হচ্ছে। দীর্ঘ সময় ধরে অডিট হয়েই চলেছে।” সব দোষ কর কর্তৃপক্ষের ঘাড়ে চাপিয়ে দিয়ে মার্কিন প্রেসিডেন্টের দাবি, “কর কর্তৃপক্ষ আমার সঙ্গে ভালো ব্যবহার করছে না। তারা আমার সঙ্গে খুবই কারাপ ব্যবহার করছে।”

১৯৭০ সালের পর থেকে তিনিই প্রথম মার্কিন প্রেসিডেন্ট যিনি আয়করের রিটার্ন প্রকাশ করলেন না। এটা অবশ্য আইন অনুযায়ী তিনি করতে বাধ্য এমন নয়। তবে মার্কিন প্রসিডেন্টরা স্বচ্ছতার জন্য নিজের আয়কর রিটার্ন প্রকাশ করে দেন।

নিউ ইয়র্ক টাইমসের রিপোর্টও বলা হয়েছে, ট্রাম্পের সঙ্গে ইন্টারনাল রেভিনিউ সার্ভিসের এক দশক ধরে বিরোধ চলছে। ট্রাম্প তাঁর বিশাল ক্ষতি দেখিয়ে ৭ কোটি ২৯ লাখ ডলারের ট্যাক্স রিফান্ড দাবি করেছেন।

রিপোর্টে আরও বলা হয়েছে, গত পনেরো বছরের মধ্যে দশ বছরই বিপুল ক্ষতির কথা জানিয়ে ট্রাম্প কোনো আয়কর দেননি। আর যে বছর প্রেসিডেন্ট নির্বাচনে লড়েছিলেন এবং প্রেসিডেন্ট হিসাবে প্রথম বছরে মাত্র সাড়ে সাতশ ডলার আয়কর দিয়েছিলেন। অথচ, তিনি প্রচুর সম্পত্তি ও ব্যবসার মালিক।

জিএইচ/এসজি(নিউ ইয়র্ক টাইমস, বিবিসি)

আনন্দবাজার/রনি

আরও পড়ুনঃ  না ফেরার দেশে বাহরাইনের প্রধানমন্ত্রী

সংবাদটি শেয়ার করুন