শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রকে অনুতপ্ত হতে হবে : রুহানি

যুক্তরাষ্ট্র ২০১৮ সালে একতরফাভাবে পরমাণু সমঝোতা থেকে নিজেকে প্রত্যাহার এবং ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করে একটি কৌশলগত ভুল করেছে। এজন্য দেশটিকে অনুতপ্ত হবে হতে হবে বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

গতকাল বুধবার তেহরানে এক অনুষ্ঠানে রুহানি বলেন, তার দেশের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র যে শত্রুতামূলক তৎপরতা চালাচ্ছে তার সবকিছু ব্যর্থ হবে। আমেরিকা সীমাহীন যে পথ বেছে নিয়েছে তা থেকে তাকে অবশ্যই ফিরে আসতে হবে। এছাড়া তার সামনে কোনো পথ খোলা নেই।

তিনি আরও বলেন, তারা যা করেছে তার জন্য এখন তাদেরকে অনুতপ্ত হতে হবে এবং নিশ্চয়ই তারা তাদের পথ পরিবর্তন করবে। এছাড়া, তাদের সামনে কোনো বিকল্প নেই।
ইরানের প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্র ভেবেছিল যে, তারা অর্থনৈতিক চাপ সৃষ্টি ও নিবর্তনমূলক নিষেধাজ্ঞা দিয়ে ইরানি জাতিকে নতজানু করতে পারবে কিন্তু ইরানের জনগণ সে প্রচেষ্টা প্রতিহত করেছে।

তিনি বলেন, যদিও যুক্তরাষ্ট্র আমাদের জন্য সমস্যা তৈরি করেছে কিন্তু এর মাধ্যমে তারা তাদের লক্ষ্য অর্জন করতে সক্ষম হবে না। তারা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে, সারা বিশ্বের সামনে এমনকি যুক্তরাষ্ট্রের জনগণের চোখের সামনে সম্পূর্ণভাবে অপমানিত হয়েছে।

আনন্দবাজার/টি এস পি

আরও পড়ুনঃ  বিশ্বে করোনায় আক্রান্ত ১০ কোটি ছুঁইছুঁই

সংবাদটি শেয়ার করুন