শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়ে মিসাইল ছুঁড়লো চীন

যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়ে দক্ষিণ চীন সাগরে দুটি মিসাইল ছুড়েছে চীন। ওই অঞ্চলে মার্কিন নজরদারি বিমানের আনাগোনা নিয়ে এর আগে তীব্র প্রতিবাদ জানিয়েছিল দেশটি।চীন দক্ষিণ চীন সাগরের বিতর্কিত জলরাশিতে সামরিক মহড়া চালাচ্ছে বলে জানা গেছে। ওই অঞ্চলের আকাশে বিস্তীর্ণ এলাকা জুড়ে বিমান চলাচলে নিষেধাজ্ঞাও জারি করেছে তারা।

চীন অভিযোগ করে, গত মঙ্গলবার ‘নো ফ্লাই’ জোনে একটি মার্কিন নজরদারি বিমান প্রবেশ করেছে। চীনের সেনাদের গতিবিধি জানতে ২৪ ঘণ্টা পর একই অঞ্চলে আবার টহল দেয় আমেরিকার আরেকটি নজরদারি বিমান। এরপরই আমেরিকার কাছে কূটনৈতিক স্তরে তীব্র প্রতিবাদ জানায় চীন।

সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, মিসাইল দু’টির একটি হচ্ছে ডিএফ-২৬। এই ব্যালিস্টিক মিসাইল ৪ হাজার কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম। এই মিসাইলটি স্থলে ও জলে আণবিক অস্ত্র নিয়েও হামলা চালাতে পারে। চিনের ছোঁড়া অন্য ক্ষেপণাস্ত্রটি হচ্ছে, ডিএফ-২১। এটি ১ হাজার ৮০০ কিলোমিটার পর্যন্ত হামলা চালাতে পারে। বিশেষ করে যুদ্ধবিমানবাহী রণতরীর বিরুদ্ধে ব্যবহারের জন্য এটিকে তৈরি করেছে চীন।

এর আগে, গত মাসে মার্কিন নৌবাহিনী দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চালায়। ফলে বিশ্লেষকরা মনে করছেন, চাইলে মার্কিন রণতরী ডুবিয়ে দিতে পারে তারা। এই বার্তা দিতেই হাইনান প্রদেশ ও বিতর্কিত পারাসেল দ্বীপপুঞ্জের মাঝামাঝি অঞ্চলে মিসাইল দু’টি ছুঁড়েছে চীন।

আনন্দবাজার/টি এস পি

আরও পড়ুনঃ  যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিলো ইরান

সংবাদটি শেয়ার করুন