শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

তিনদিনের মধ্যেই আসছে রাশিয়ার করোনা ভ্যাকসিন

আর মাত্র তিন দিনের মধ্যেই আসছে মহামারী নভেল করোনাভাইরাসের ভ্যাকসিন। বিশ্বের প্রথম দেশ হিসেবে রাশিয়া করোনার পূর্ণাঙ্গ ভ্যাকসিন তৈরির দাবি করেছে। ১২ আগস্টই এই ভ্যাকসিন লঞ্চ করা হবে বলে জানিয়েছেন রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাসখোও।

তিনি বলেন, মস্কোর গ্যামেলিয়া সেন্টার ১২ আগস্ট বিশ্বের প্রথম করোনাভাইরাস ভ্যাকসিন নিবন্ধন করবে। এখন তৃতীয় ধাপের ট্রায়ালটি চলছে। যা পরীক্ষার অংশ এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের নিশ্চিতভাবে বুঝতে হবে যে, ভ্যাকসিনটি শতভাগ নিরাপদ কি-না। টিকা প্রয়োগের ক্ষেত্রে চিকিৎসা কর্মী ও প্রবীণদের অগ্রাধিকার দেয়া হবে।

বেশ কিছুদিন ধরেই দেশটির নিজস্ব প্রযুক্তিতে ভ্যাকসিন আবিষ্কারের খবর জানাচ্ছিল রাশিয়া। এবার দেশটি জানিয়েছে, চলতি মাস থেকে আনুষ্ঠানিকভাবে এর উৎপাদন শুরু হবে।

একটি সূত্র জানায়, গ্যামেলিয়া সেন্টারের ভ্যাকসিনটির ক্লিনিক্যাল ট্রায়াল মস্কোর সেকেনভ বিশ্ববিদ্যালয়ে ১৮ জুন থেকে শুরু হয়েছিল। ওই ট্রায়ালে ৩৮ জন স্বেচ্ছাসেবী জড়িত ছিলেন। সেখানে এটি সুরক্ষা প্রোটোকল পাস করেছে। ট্রায়ালে অংশ নেয়া সবার শরীরেই সংক্রমণের প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে বলে জানা যায়।

জানা গেছে, রাশিয়ায় মূলত দুটি ভ্যাকসিনের ট্রায়াল চলছে। প্রথমটি তৈরি করছে রাশিয়া সরকার পরিচালিত ভেক্টর স্টেট রিসার্চ সেন্টার অব ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনোলজি। এবং দ্বিতীয়টি তৈরি করছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতায় গ্যামেলিয়া সায়েন্টিফিক রিসার্চ ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি।

আনন্দবাজার/টি এস পি

আরও পড়ুনঃ  টালমাটাল জ্বালানি তেলের বাজার

সংবাদটি শেয়ার করুন