শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামে সংগীত ভবনে হামলায় জবি সাংস্কৃতিক কেন্দ্রের তীব্র নিন্দা

দীর্ঘ পঞ্চাশ বছরের বেশি সময় ধরে চট্টগ্রামের প্রবর্তক সংঘের জমিতে অবস্থিত ঐতিহ্যবাহী সংগীত শিক্ষা প্রতিষ্ঠান ‘সংগীত ভবন’ এর কার্যালয়ে হামলা ও ভাংচুরের ঘটনায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্র(জবিসাকে) তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।

শনিবার (১৮ জুলাই) সংগঠনের সভাপতি ফাইয়াজ হোসেন ও সাধারন সম্পাদক মোঃ সাঈদ মাহাদী সেকেন্দার যৌথ বিবৃতিতে জানান শুক্রবার বেলা ১১টার দিকে চট্টগ্রাম প্রবর্তক মোড়ে অবস্থিত প্রতিষ্ঠানটির কার্যালয়ে হামলা করা হয় এবং বিভিন্ন বাদ্যযন্ত্রও ভেঙ্গে ফেলা হয়।সংগীত ভবন চট্টগ্রামের অন্যতম শীর্ষ সংগীত শিক্ষা প্রতিষ্ঠান। চট্টগ্রামের অনেক শিল্পী এ প্রতিষ্ঠান থেকে শিক্ষা নিয়েছেন। বর্তমানে এ প্রতিষ্ঠানের শিক্ষার্থীর সংখ্যা দেড়শতাধিক।

ন্যাক্কারজনক এ ঘটনায় ঐতিহ্যের ধারক ও বাহক সংগীত ভবনে চুক্তিনবায়ন জটিলতার অজুহাতে নবায়ন সংঘের হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্র পরিবার। সাংস্কৃতিক যন্ত্রপাতি ভাঙচুর করার মধ্য দিয়ে আগ্রাসী মনোভাবের বহিঃপ্রকাশে জবিসাকে গভীর উদ্বেগ প্রকাশ করছে। ঐতিহ্যবাহী সংগীত ভবন রক্ষার্থে সংশ্লিষ্ট বিষয়ের সমাধান সহ হামালার ঘটনায় সংশ্লিষ্টদের আইনের আওতায় এনে দ্রুত শাস্তি নিশ্চিতের দাবি রাখছে জবিসাকে।

বিবৃতিতে আরও জানানো হয়, দেশের সুস্থ সাংস্কৃতিক চর্চা নিশ্চিত, ঐতিহ্য রক্ষা ও দেশীয় সংস্কৃতি বিকাশে প্রশাসনের সহযোগিতা ও সাংস্কৃতিক কর্মীদের নিরাপত্তা নিশ্চিতে সরকারের প্রতি জোর দাবি রাখছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্র পরিবার।

আনন্দবাজার/শাহী

আরও পড়ুনঃ  চট্টগ্রামে নতুন ১৯ করোনা রোগী শনাক্ত

সংবাদটি শেয়ার করুন