শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদিতে লকডাউন শিথিল, মসজিদে নামাজের অনুমোদন

করোনাভাইরাস সংক্রমণরোধে জারি করা লকডাউন আরও শিথিলের পথে হাঁটছে সৌদি আরব সরকার। মঙ্গলবার (২৬ মে) সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) এক বিজ্ঞাপনে জানানো হয়েছে, বৃহস্পতিবার (২৮ মে) থেকে মক্কা বাদে দেশের বাকি সব এলাকায় বিকেল ৩টা থেকে ভোর ৬টা পর্যন্ত জারি করা কারফিউতেও আনা হচ্ছে পরিবর্তন।

আর আগামী শনিবার ৩১ মে থেকে ২০ জুন পর্যন্ত মক্কার বাইরের সকল মসজিদ খুলে দেয়ার ঘোষণা দেয়া হয়েছে। এ সময় সাধারণ মানুষও মসজিদে গিয়ে জামাতে নামাজ আদায় করতে পারবেন।

সরকারি-বেসরকারি উভয় খাতের কর্মীদেরই কাজে ফেরার অনুমতি দেবে সরকার। এছাড়া অভ্যন্তরীণ ফ্লাইট চালু ও দেশের মধ্যে ভ্রমণের বিষয়েও নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

করোনাভাইরাস সংক্রমণরোধে গত ২৩ মার্চ থেকে ২১ দিন দেশজুড়ে লকডাউন ঘোষণা করেছিলেন সৌদি বাদশা সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। এরপর এ নিষেধাজ্ঞার মেয়াদ বেশ কয়েক দফা বাড়ানো হয়।

এদিকে অর্থনৈতিক চাপ কমাতে এপ্রিলের শেষের দিকে লকডাউন শিথিলের সিদ্ধান্ত নেয় দেশটির সরকার। পবিত্র রমজান মাসে শপিংমলসহ সবধরনের পাইকারি ও খুচরা পণ্য বিক্রয়কেন্দ্রগুলো সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা রাখার অনুমতি দেওয়া হয় প্রশাসন থেকে।

আনন্দবাজার/তা.তা

আরও পড়ুনঃ  ইউরোপজুড়ে আবারও বাড়ছে করোনার সংক্রমণ

সংবাদটি শেয়ার করুন