রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

শিশুদের সামাজিক দূরত্ব শেখাতে চালু হলো করোনাভাইরাস গেম

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে শিশুদের সামাজিক দূরত্ব শেখাতে বিশ্বের প্রথম করোনাভাইরাস গেম বানালেন ব্রিটেনের এক বিশ্ববিদ্যালয়েরর অধ্যাপক রিচার্ড ওয়াইজম্যান। ‘ক্যান ইউ সেফ দ্য ওয়ার্ল্ড’ নামক গেমটি শিশুদের সামাজিক দূরত্ব বোঝাতে সাহায্য করবে।

অধ্যাপক রিচার্ড ওয়াইজম্যান জানান, লকডাউন চলাকালীন সময়ে তিনি বৃটেনে একবার হাঁটতে বের হয়েছিলেন। তখন পথচারী এবং সাইকেল আরোহীর ধাক্কা খাওয়ার বিষয়টি তার কাছে কম্পিউটার গেমের মতো মনে হয়েছিল। তখনই ওই গেমের আইডিয়া তার মাথায় আসে।

তিনি বলেন, গবেষণায় দেখা গেছে, যেসব গেমে সামাজিক ইতিবাচক আচরণকে উৎসাহিত করে সেগুলো বাস্তব দুনিয়াতেও মানুষকে প্রভাবিত করতে পারে।

ডিজাইনার মার্টিন জ্যকবকে নিয়ে করা ওয়াইজম্যানের সেই গেমটি ইতোমধ্যে ভাইরাল হয়ে উঠেছে। তিনি বলেন,ভয়ঙ্কর বার্তা পৌঁছে দেয়ার এটা বেশ মজার উপায়।

অধ্যাপক ওয়াইজম্যান বলেন, গবেষণায় দেখা গেছে, ভিডিও গেমের মাধ্যমে যদি বার্তা নির্দিষ্ট উপায়ে দেয়া হয় তাহলে তা মানুষকে বিশেষ করে শিশুদের জীবনে সত্যিকারের প্রভাব ফেলে।

ওয়াইম্যান আরও বলেন, শুক্রবারে চালু করার পর এখন পর্যন্ত ১৫ হাজার মানুষ গেমটি খেলেছেন। যদিও খেলাটি শিশুদের উৎিসাহিত করার জন্য, কিন্তু বড়রাও গেমটি খেলছেন। সেই সঙ্গে টুইটারেও পোস্ট দিচ্ছেন।

আনন্দবাজার/টি এস পি

আরও পড়ুনঃ  ডিজিটাল বাংলাদেশ মেলা শুরু ১৬ জানুয়ারি

সংবাদটি শেয়ার করুন