রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

দরপতনে ১ম প্রান্তিকে নিলামে উঠেছে কনোড় চা

ভারতের দক্ষিণাঞ্চলের পাহাড়ি জেলা কনোড় চা উৎপাদন ও বিপণনে সারাবিশ্বে পরিচিত। এই এলাকার চায়ের নিলাম কেন্দ্র ভারতের অন্যতম বৃহত্তম। চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) কনোড়ের চা নিলাম কেন্দ্রে এই পানীয় পণ্যের বিক্রি কমে যাওয়ায় দামও কমে গেছে। এর জের ধরে এবছরে নিলাম কেন্দ্রের আয় আগের বছরের একই সময়ের তুলনায় প্রায় ২৮ শতাংশের বেশি কমেছে। কনোড় টি ট্রেডার্স অ্যাসোসিয়েশনের (সিটিটিএ) সাম্প্রতিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। বিজনেস লাইন সূত্রে জানা যায়।

সিটিটিএর এক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের প্রথম প্রান্তিকে কনোড়ের নিলাম কেন্দ্রে চা বিক্রি হয়েছে ১ কোটি ১২ লাখ কেজি। আগের বছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১ কোটি ২৫ লাখ কেজি। অর্থাৎ বছর শেষে পানীয় পণ্যটির বিক্রি কমেছে প্রায় ১৩ লাখ কেজি।

বিক্রি কমার জের ধরে জানুয়ারি-মার্চ প্রান্তিকে প্রতি কেজি চায়ের গড় দাম দাঁড়ায় সাকল্যে ৮২.২১ রুপিতে। আগের বছরের একই প্রান্তিকে পানীয় পণ্যটির গড় দাম ছিল কেজিপ্রতি ১০০.১৫ রুপি। সেই হিসেবে এক বছরের ব্যবধানে চায়ের গড় দাম কমেছে প্রতি কেজিতে ১৭.৯৪ রুপি।

ফলে টানাপোড়নে নিলাম কেন্দ্রের আয়। চা বিক্রি করে চলতি বছরের জানুয়ারি-মার্চ সময়ে কনোড়ের নিলাম কেন্দ্রের আয় আগের বছরের একই সময়ের চেয়ে ২৮ দশমিক ১৭ শতাংশ কমে গেছে। আয় ১২৮ কোটি ১৯ লাখ রুপি থেকে কমে ৯২ কোটি ৮ লাখ রুপিতে অবস্থান করছে।

আনন্দবাজার/তা.তা

আরও পড়ুনঃ  আফগানিস্তান ও পাকিস্তানে তুষারপাতে নিহত ৪৩

সংবাদটি শেয়ার করুন