শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

গ্রাহক ভোগান্তি চরমে অনলাইন কেনাকাটায়

প্রানঘাতী করোনা ভাইরাস রোধে প্রায় সবাই ঘরে অবস্থান করছে। যার কারণে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রী কিনতে অনলাই মার্কেট প্লেস বা ই-কমার্স সাইটগুলোর উপর নির্ভর করছে অনেকেই। বাইরে বের হওয়া থেকে বিরত থাকতে অনলাইনে পণ্য অর্ডার করছে গ্রাহকরা। কিন্তু অনলাইন কেনাকাটায় সুবিধা তো পাচ্ছেই না, পোহাচ্ছে ভোগান্তি।

এর মধ্যেই বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠান গুলো প্রতিশ্রুতি দিয়েছে অর্ডারকৃত পণ্যটি সঠিক সময়ে পৌঁছে দেওয়ার সাথে বিভিন্ন রকম পণ্যের অফার তো আছেই। তাই ক্রেতারা অনলাইনে পণ্যের অর্ডার করছেন। কিন্তু প্রতিষ্ঠানগুলো সঠিক সময়ে পণ্য পৌঁছে তো দিচ্ছেই না তাছাড়া ক্যাশ ব্যাক দেওয়ারও নাম নেই। দারাজ, প্রিয়শপ, গ্রামীণফোন, রবিশপসহ আরও অনেকগুলো প্রতিষ্ঠান এমন ঘটনাগুলো ঘটাচ্ছে।

দারাজ ডটকম করোনা ভাইরাস আতঙ্ককে পুঁজি করে ৫০ টাকার মাস্ক দুই হাজার দুইশ’ ৫৫ টাকায় বিক্রি করে আসছিলো। এই অভিযোগে দারাজকে দুই লাখ টাকা জরিমানাও করেছে র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র্যাব)-এর ভ্রাম্যমাণ আদালত।

ই-কমার্স প্ল্যাটফর্মগুলো নিজেদের সক্ষমতা না বাড়িয়েই অর্ডার নিচ্ছে আর ডেলিভারি দিতে পারছে না বলে মসে করছেন অনেকেই। কারিগরি দিক এখনো মানসম্মত হয়নি অনেক ওয়েবসাইটের। ই-কমার্সে হাজারো সমস্যা নিয়ে মাঠে নেমেছে অনেকেই। পণ্য না দিতে পারলে টাকা ফেরত দেবারও কোন ব্যবস্থা নাই। তাই মাসের পর মাস অপেক্ষা করা ছাড়া আর কোনো উপায় নেই গ্রাহকদের।

আনন্দবাজার/এস.কে

আরও পড়ুনঃ  সিঙ্গাপুরে সামাজিক দূরত্ব নিশ্চিত করবে রোবট

সংবাদটি শেয়ার করুন