শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

এসএসসি ও সমমানের ফলাফল প্রকাশ হতে পারে অনলাইনে

দেশের সকল শিক্ষা বোর্ডগুলোতে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রস্তুতির কাজ শেষ করতে নির্দেশনা দেয়া হয়েছে। মঙ্গলবার (২১ এপ্রিল) এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ সংক্রান্ত বিষয়ে শিক্ষা বোর্ডের চেয়াম্যানদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক করেছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন।

এবার পাবলিক পরীক্ষার ফলাফল প্রকাশের পূর্বের নীতি অনুসরণ করা হবে না। শিক্ষাবোর্ডের ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে এ পরীক্ষার ফলাফল প্রকাশ করা হতে পারে। এ সিদ্ধান্ত নেয়া হলে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর কাছ থেকে শিক্ষার্থীদের মোবাইল নম্বর নেয়া হবে।

এ বিষয়ে শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, ভিডিও কনফারেন্সের মাধ্যমে শিক্ষা সচিবের সঙ্গে সকল বোর্ড চেয়ারম্যানদের বৈঠক হয়েছে। সংক্রান্ত আমাদের প্রায় ৭০ শতাংশ কাজ শেষ হয়েছে বলে আমরা জানিয়েছি। গণপরিবহন বন্ধ থাকায় শিক্ষকরা পরীক্ষার খাতা ও ওএমআর (উত্তরপত্র) শিট শিক্ষাবোর্ডে পাঠাতে পারছেন না বলে জানানো হয়েছে। বোর্ডে খাতা পৌঁছালে পরবর্তী ১৫ দিনের মধ্যে ফল প্রকাশের সকল প্রস্ততি শেষ করা সম্ভব হবে বলে আমরা জানিয়েছি।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামী ১০ মে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হতে পারে। সে লক্ষ্যমাত্রা নিয়ে শিক্ষা বোর্ডগুলোকে সকল প্রস্তুতি শেষ করতে মন্ত্রণালয় থেকে নির্দেশনা দেয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, সকল শিক্ষাবোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে ফরমাল বৈঠক হয়েছে। এসএসসি পরীক্ষার ফলাফল তৈরির কার্যক্রমে বিষয়ে তাদের কাছে জানতে চাওয়া হয়েছে। ফল তৈরির অধিকাংশ কাজ শেষ হয়েছে বলে তারা জানিয়েছেন। পরিস্থিতি স্বাভাবিক হলে পরবর্তী দুই সপ্তাহের মধ্যে এসএসসি ও সমমানের ফলাফল প্রকাশ করা হবে।

আরও পড়ুনঃ  শিক্ষার্থীর জীবন বাঁচাতে শাবিপ্রবিতে ‘অদম্য' বইমেলা

সংবাদটি শেয়ার করুন