শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বিভাগ পরিবর্তনের দাবিতে রাবি শিক্ষার্থীদের আমরণ অনশন

বিভাগ পরিবর্তন করে ফলিত পরিসংখ্যান করার দাবিতে আমরণ অনশন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষার্থীরা। বুধবার (২৬ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সামনে এ কর্মসূচি শুরু করেন শিক্ষার্থীরা।

অনশনরত শিক্ষার্থীরা বলেন, পিএসসিতে বিষয় কোড অন্তর্ভুক্ত দাবিতে গত ১৯ জানুয়ারি থেকে আমরা আন্দোলন করছি। এর পরিপ্রেক্ষিতে আন্দোলন চলাকালীন সময়ে আমাদের শিক্ষকগণ পিএসসিতে যায়। তারা এসে আমাদের স্বতন্ত্র বা অবলিগ কোড বাছাই করে আমাদের লিখিত আকারে জমা দিতে বলেন। এ বিষয়ে আমরা পর্যালোচনা করে দেখি পিএসসিতে কোড না হওয়ার একমাত্র কারণ আমাদের বিষয়টির নাম। কেন না কোন বিশ্ববিদ্যালয়ে এই নামে কোন বিভাগ নেই। তাই বিভাগ পরিবর্তন করে ফলিত পরিসংখ্যান বিভাগ করার দাবিতে আমাদের এই অনশন।

শিক্ষার্থীরা আরো বলেন, বিষয়টির নামের কারণে বিসিএস’র প্রিলিমিনারি পরীক্ষা, পিএসসি অধীনস্থ উচ্চ বিদ্যালয়ের নন-ক্যাডার পদগুলোতেও তালিকায় প্রথম হয়েও আমরা বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তরে চাকরি করতে পারি না। দেশের সবচেয়ে সহজলভ্য গবেষণা সহযোগিতা প্রকল্প ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’ থেকেও বিতারিত হতে হচ্ছে আমাদের। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান অথবা বিভাগ থেকে কোনো লিখিত প্রমাণ না পাওয়া পর্যন্ত রাত-দিন ২৪ ঘন্টা আমাদের আমরণ অনশন চলবে।

এর আগে দাবি আদায়ে গত ১৯ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে মানববন্ধন, অবস্থান কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে শিক্ষার্থীরা।

আরও পড়ুনঃ  এইচএসসি পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত প্রায় ১০ হাজার

এবিষয়ে জানতে চাইলে পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের সভাপতি নজরুল ইসলাম মÐল বলেন, বিষয় কোডের জন্য আমরা পিএসসিতে গিয়ে আবেদন করেছিলাম। বিশ্ববিদ্যালয় প্রশাসনের সুপারিশসহ প্রয়োজনীয় বিভিন্ন তথ্য আমরা সেখানে জমা দিয়েছি। এ নিয়ে পিএসসি একটি কমিটিও গঠন করে। বিষয়টি যাচাই করতে ইউজিসি থেকে একটি টিমও বিশ্ববিদ্যালয়ে আসে। বিষয়টি একটি প্রক্রিয়াধীন ব্যাপার। একটি প্রক্রিয়ার মাধ্যমেই বিষয়টির সমাধান করা হবে।

আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন