শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ফেসবুক প্রোফাইলকে বায়োডেটা বানাবেন যেভাবে

ফেসবুকিং করা নিয়ে কম-বেশি সবাই মা-বাবার বকুনি শুনে থাকে। কারণ সবারই ধারণা, ফেসবুক ব্যবহার করা মানেই সময় অপচয় করা। কিন্ত তথ্যপ্রযুক্তির এ যুগে সোশ্যাল মিডিয়াকে আপনি যেভাবে ব্যবহার করবেন সুফল এবং কুফল ঠিক তেমনই পাবেন। তবে আপনার ফেসবুক প্রোফাইলও হতে পারে চাকরির বায়োডেটা। চাকরি খোঁজার সময় প্রথম ধাপটি হলো- ভালো একটি সিভি তৈরি করা।

ভালো সিভি আপনাকে চাকরিদাতার কাছে আকৃষ্ট এবং উৎসাহিত করে। এছাড়াও নিজের ফেসবুক প্রোফাইলটি যত্ন করে সাজিয়ে রাখতে পারেন। বর্তমানে অনেক কর্পোরেট প্রতিষ্ঠান তাদের ফেসবুক পেজে চাকরির ফলোআপ দিয়ে থাকে। সেক্ষেত্রে তারা প্রাথমিক যাচাই-বাছাই ফেসবুকেই করে। কিন্তু তার জন্য আপনার প্রোফাইলটিকে হতে হবে সাজানো-গোছানো।

ফেসবুক প্রোফাইল গুছিয়ে নিতে কয়েকটি বিষয় মেনে চললেই হবে-

# সবসময় ফেসবুক প্রোফাইলে নিজের আসল নাম ব্যবহার করুন।

# চাকরির আবেদনের ক্ষেত্রে বায়োডাটা যেমন গুরুত্বপূর্ণ হয়ে থাকে তেমনি ফেসবুকের মাধ্যমে চাকরি আবেদনের ক্ষেত্রে প্রোফাইলও ততটাই জরুরী। কোনো ধরনের ‘হাস্যকর বা উগ্র’ ছবি প্রোফাইলে রাখবেন না।

# শিক্ষাগত যোগ্যতার তথ্য যতটুকু প্রয়োজনীয়, ব্যবহার করুন। তবে কর্মক্ষেত্রে কোনো অভিজ্ঞতা থাকলে যুক্ত করুন ‘বায়ো’ বা ‘অ্যাবাউট’-এ।

#শিক্ষাগত যোগ্যতার বিশেষ কোনো গুণ থাকলে সেটাও উল্লেখ করুন বায়ো-তে। যেমন- লেখালেখি, গান, নাচ ইত্যাদি।

আরও পড়ুন : ডিএসইতে পিই রেশিও বেড়েছে ৫০ পয়েন্ট

# ধর্মীয় উগ্রতা প্রচার, রাজনৈতিক সহিংসতা ছড়ানো, সাম্প্রদায়িক ঘৃণা ছড়ানো ইত্যাদি থেকে নিজের প্রোফাইলকে বিরত রাখুন। এছাড়া অনর্থক আত্মপ্রচার না করাই ভালো।

আরও পড়ুনঃ  নিরাপদ ইন্টারনেট : দেখা মাত্রই ক্লিক নয়, যাচাই ছাড়া শেয়ার নয়

# ফেসবুকের মাধ্যমে যোগাযোগ বৃদ্ধি করুন। ভবিষ্যতে যেদিকে এগোতে চান অথবা যে প্রতিষ্ঠানের হয়ে কাজ করতে চান তার সাথে যুক্ত ব্যক্তির ফেসবুকে যোগাযোগ গড়ে তুলুন।

আনন্দবাজার / এইচ এস কে 

 

সংবাদটি শেয়ার করুন