শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বিভাগের নাম পরিবর্তনের দাবিতে রাবি শিক্ষার্থীদের অবস্থান

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের নাম পরিবর্তন করে ফলিত পরিসংখ্যান করার দাবি জানিয়ে অবস্থান নিয়েছে শিক্ষার্থীরা। রোববার স্যার জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের (তৃতীয় বিজ্ঞান ভবন) চারতলায় বিভাগের সামনে শিক্ষার্থীরা দুপুর দেড়টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত অবস্থান করেন।

আন্দোলনকারী শিক্ষার্থীদের সূত্রে জানা যায়, রাবিবার সকালে শিক্ষকদের সঙ্গে বিষয়কোড অন্তর্ভুক্ত করার বিষয়ে কথা বলতে চান শিক্ষার্থীরা কিন্তু শিক্ষকেরা দুপুর পর্যন্ত তাদের সঙ্গে কথা বলেন নি। এতে দুপুর দেড়টার দিকে প্রায় দুইশ শিক্ষার্থী বিভাগের সামনের করিডরে বসে অবস্থান নেন। এ সময় তারা পিএসসিতে বিষয়কোড অন্তর্ভুক্তের দাবি জানিয়ে ¯েøাগান দিতে থাকেন।

বিকেল চারটার দিকে ছাত্র-উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, প্রক্টর মো. লুৎফর রহমান এসে তাদের সঙ্গে কথা বলেন। তারা আজ সোমবার বিশ্ববিদ্যালয় প্রশাসনের উর্ধ্বতন ব্যক্তি, বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের প্রতিনিধির সঙ্গে আলোচনার আশ্বাস দেন। এতে বিকেল সাড়ে চারটার দিকে শিক্ষার্থীরা তাদের অবস্থান তুলে নেন।

বিভাগের সভাপতি অধ্যাপক মো. নজরুল ইসলাম মন্ডল বিকেলে ব্যস্ততার কারণে এ বিষয়ে কথা বলতে রাজি হননি। এ বিষয়ে প্রক্টর লুৎফর রহমান বলেন, ‘শিক্ষার্থীরা তাদের অবস্থান তুলে নিয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন আগামীকাল (সোমবার) বিভাগের শিক্ষক, শিক্ষার্থীদের সঙ্গে কথা বলবে।’

এর আগে গত ১৯ জানুয়ারি থেকে বিভাগের শিক্ষার্থীরা তাদের বিষয়কোড পিএসসিতে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়ে আসছিলেন।

আনন্দবাজার/এস.কে/শা.আ

আরও পড়ুনঃ  রাবিতে দু'দিনব্যাপী বসন্ত উৎসব শুরু

সংবাদটি শেয়ার করুন