ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শিক্ষাক্রম নিয়ে অপপ্রচারে যুক্ত হয়েছে অতি বাম ও ডানের উসকানি: শিক্ষামন্ত্রী

নতুন শিক্ষাক্রমের বিরুদ্ধে কিছু ব্যক্তি এবং গোষ্ঠী অপপ্রচারে নেমেছে, এর সঙ্গে অতি ডান, অতি বামের উসকানিও যুক্ত হয়েছে বলে অভিযোগ করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

রোববার (০৩ ডিসেম্বর) রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রে নির্বাচিত বই (পাঠ্যপুস্তক ছাড়া) বিতরণ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

দীপু মনি বলেন, নতুন শিক্ষাক্রম নিয়ে কিছু ব্যক্তি এবং গোষ্ঠী অপপ্রচারে নেমেছেন। সেটি হচ্ছে—ব্যক্তি স্বার্থ বা গোষ্ঠী স্বার্থহানি হওয়ার ভয়ে। এখন তো নির্বাচনের সময়। তাই নির্বাচনে যারা রাজনৈতিক প্রতিপক্ষ তারাও উসকানি দিচ্ছে। এর সঙ্গে অতি ডান, অতি বামের উসকানিও যুক্ত হয়ে গেছে।

তিনি আরও বলেন, যা শিক্ষাক্রমের অংশ নয়, আমাদের প্রশিক্ষণেরও অংশ নয়, এমন ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে মিথ্যাচার করা হচ্ছে। এমনকি নতুন ভিডিও তৈরি করেও ছড়িয়ে দিয়ে বিভ্রান্ত করার চেষ্টা করছে।

এসময় অভিভাবকদের উদ্দেশে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের পারস্পরিক সহযোগিতা করার মানসিকতা তৈরিতে বর্তমান শিক্ষাক্রম প্রণয়ন করা হয়েছে। এই বিষয়গুলোর জন্য বাবা-মায়ের কিছু সংশয় তো কাজ করছেই। সেগুলোকে এই গোষ্ঠী (মিথ্যাচারকারী) কাজে লাগাচ্ছে।

উক্ত অনুষ্ঠানে বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা আবদুল্লাহ আবু সায়ীদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদসহ অন্য অতিথিরা বক্তব্য দেন।

সংবাদটি শেয়ার করুন