শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

তুরস্কে বাংলাদেশি স্টুডেন্টস কমিউনিটির কমিটি গঠন

তুরস্কে বাংলাদেশি স্টুডেন্টস কমিউনিটির কমিটি গঠন

বিগত এক যুগ ধরে তুরস্কে বাংলাদেশি শিক্ষার্থীদের প্রতিনিধিত্বকারী সংগঠন অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি স্টুডেন্ট’স ইন তুর্কীয়ে (অ্যাবাস্ট)-এর কমিটি গঠন সম্পন্ন হলো। মোবাশ্বেরা জাহান ফাতিমাকে সভাপতি, মুজাহিদুল ইসলাম তৌহিদকে সহসভাপতি, আব্দুল্লাহ আল মাহমুদকে সাধারণ সম্পাদক ও মেহেদী হাসানকে সাংগঠনিক সম্পাদক ঘোষণা করে ১০০ সদস্যবিশিষ্ট কমিটি ও সিটি অ্যাম্বাসেডর টিম অনুমোদন দেওয়া হয়।

এদিকে, সালমান সাউদ ও নাঈম মুসা সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক এবং আব্দুল মালেক ও তানভীর আহমেদ সহ-সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করবেন। পাশাপাশি সংগঠনের অর্থ ও দপ্তর সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করবেন মুহাম্মদ তানভীর ও মিনহাজ উদ্দিন খান। এছাড়া সংগঠনের শিক্ষা ও গবেষণা সম্পাদক হয়েছেন কাজী জহিরুল ইসলাম। হাসান ইমাম ও মোঃ সাইফুর রহমান বৃত্তি ও ছাত্র কল্যাণ বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করবেন।

অন্যদিকে সাংস্কৃতিক ও তথ্যপ্রযুক্তি বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করবেন নিশাত নিগার নিশি ও রিয়াজুল ইসলাম রিপন এবং সাহিত্য ও পত্রিকা সম্পাদকের দায়িত্ব পালন করবেন পল্লবী রায়। এছাড়া মাহাদী হাসান মাসুম ও নোমাজ নিজামী সংগঠনের প্রচার ও প্রকাশনা এবং যুব ও ক্রীড়া সম্পাদক হয়েছেন। এছাড়াও, একশ সদস্যের কমিটি এবং সিটি অ্যাম্বাসেডর দল পরবর্তী বছরের জন্য কাজ করবে।

আনকারা বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিভাগে পিএইচডি গবেষণারত মেধাবী ছাত্রী ও অ্যাবাস্টের সভাপতি মোবাশ্বেরা জাহান ফাতিমা বাংলাদেশের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করেন। তিনি তুরস্কের (TÜBİTAK) এর বিজ্ঞান ও প্রযুক্তি গবেষণা ইনস্টিটিউটে ফেলো হিসাবে কাজ করছেন। এর আগে, তিনি তুরস্কের মাইগ্রেশন রিসার্চ ফাউন্ডেশন (জিএভি) এ গবেষক হিসাবে কাজ করেছিলেন। তিনি মর্যাদাপূর্ণ তুর্কি সরকারের বৃত্তি প্রকল্পের অধীনে গাজী বিশ্ববিদ্যালয়, আঙ্কারার সাংবাদিকতা বিভাগ থেকে দ্বিতীয় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ডিবেটের (CUSD) সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

আরও পড়ুনঃ  কুবি বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মিজান, সম্পাদক নাসির

পটুয়াখালীর সন্তান ও অ্যাবাস্টের সেক্রেটারি আব্দুল্লাহ আল মাহমুদ মর্যাদাপূর্ণ তুর্কি সরকারের বৃত্তি প্রকল্পের অধীনে স্নাতক সম্পন্ন করেছেন। তিনি তুরস্কের দুযজে ইউনিভার্সিটিতে ইন্ট্যারন্যাশনাল ট্রেড এন্ড ফাইনান্স বিভাগে স্নাতকোত্তরে অধ্যয়ন করছেন। সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান তুর্কীয়ে বুরসলারি স্কলারশিপের অধিনে ডিপার্টমেন্টে প্রথম হওয়ার কৃতিত্ব নিয়ে স্নাতক সম্পন্ন করে বর্তমানে মারমারা বিশ্ববিদ্যালয়ে মার্কেটিং বিভাগে স্নাতকোত্তর করছেন।

ইস্তানবুলে অবস্থিত ঢাকা লাউঞ্জ ক্যাফে রেস্টুরেন্ট এন্ড কালচারাল সেন্টারে অ্যাবাস্টের উপদেষ্টামন্ডলীর পক্ষ থেকে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ও এশিয়া এন্ড ইন্দো প্যাসিফিক স্টাডিজের তুরস্কে প্রধান নাজমুল ইসলাম উক্ত কমিটির অনুমোদন দেন। অনুষ্ঠানে উপদেষ্টামন্ডলীর মধ্য থেকে আরও উপস্থিত ছিলেন ইস্তানবুল জাইম ইউনিভার্সিটির অ্যাসিস্ট্যান্ট প্রফেসর জনাব মাজহারুল ইসলাম রবিন, কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর জনাব ওয়ালিউল্লাহ, পিএইচডি গবেষক জনাব মিনহাজুল আবেদিন, বিশিষ্ট ব্যবসায়ী ও অটোমান গ্রুপের সিইও জনাব শিহাব আহমেদসহ প্রমুখ।

উল্লেখ্য, ২০১২ সালের গোড়ার দিকে তুরস্কে অধ্যয়নরত বাংলাদেশী সিনিয়র শিক্ষার্থী ও দূতাবাসে কর্মরত সিনিয়র নাগরিকগণ এরকম একটি প্লাটফর্ম তৈরির উদ্যোগ নেন। সেখান থেকেই মূলত তুরস্কে একমাত্র প্রথম বাংলাদেশী কমিউনিটি হিসেবে অ্যাবাস্ট এর যাত্রা শুরু হয়। তুরস্কের রাজধানী আনকারার একটি পাঁচ তারকা হোটেলে সর্বাধিক বাংলাদেশীদের অংশগ্রহণে অনুষ্ঠিত প্রতিষ্ঠাকালিন অনুষ্ঠানে তুরস্ক সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রী এবং বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

প্রতিষ্ঠালগ্ন থেকে এই সংগঠনটি তুরস্কে বাংলাদেশী শিক্ষার্থীদের উন্নতি ও উন্নয়নের জন্য কাজ করে আসছে। সংস্থাটি বিদেশে বাংলা ভাষার চর্চা বজায় রাখতে এবং তুরস্কে বাংলাদেশিদের অবস্থা সম্পর্কে বহির্বিশ্বকে অবহিত করতে ‘আনাতোলিয়া’ নামে একটি অনলাইন পত্রিকা প্রকাশ করে। তাছাড়া, ABAST তুরস্কে উচ্চ শিক্ষার বিষয়ে বাংলাদেশী শিক্ষার্থীদের বিশদ নির্দেশিকা দেয়।

আরও পড়ুনঃ  বৃষ্টি ভেজা ক্যাম্পাস, নেই সেই আড্ডা

বাংলাদেশি শিক্ষার্থীদের তুরস্কে উচ্চশিক্ষার ব্যাপারে বিস্তারিত গাইডলাইন দিয়ে যাচ্ছে অ্যাবাস্ট। নব মনোনীত সভাপতি বলেন, বিগত দিনে বাংলাদেশ ও তুরস্কের সেতুবন্ধনে অ্যাবাস্ট যেই ভূমিকা পালন করেছে তার ধারাবাহিকতা ধরে রাখার পাশাপাশি আরো সৃজনশীল উদ্যোগ গ্রহণ করা হবে। শিক্ষার্থীদের উদ্দেশে সেক্রেটারি আব্দুল্লাহ আল মাহমুদ বলেন, বিদেশের মাটিতে বাংলাদেশি শিক্ষার্থীদের সকল ধরনের সমস্যা সমাধানে অ্যাবাস্ট পাশে থাকবে।

ABAST-এর ওয়েব ঠিকানা হল https://abast-tr.org/, ABAST এর সোশ্যাল মিডিয়া পেজ সম্পর্কে জানতে ক্লিক করুন এখানে এবং তুরস্কে বাংলাদেশী শিক্ষার্থীদের উচ্চশিক্ষা বিষয়ে সোশ্যাল মিডিয়া পেজ দেখতে ক্লিক করুন এখানে

আনন্দবাজার/কআ

সংবাদটি শেয়ার করুন