শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

এসির বাজারে ধস নামানো রং আবিষ্কার

যুক্তরাষ্ট্রের পারডু বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বিশ্বের সবচেয়ে সাদা রং আবিষ্কার করেছেন। যা দেয়ালে ব্যবহার করলে ঘর এমনিতেই ঠাণ্ডা থাকবে। এছাড়া এই রং ব্যবহারে যে কোনো ভবনের ভেতরের তাপমাত্রা কমে আসবে ও এসি ব্যবহারের প্রয়োজন হবে না।

গবেষক দলটির নেতৃত্বে ছিলেন বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জিউলিয়ান রুয়ান। এবং দলের অন্যান্য সদস্যরা তার ছাত্র।

সাংবাদিকদের রুয়ান জানান, সাত বছর আগে আমরা এই গবেষণা শুরু করেছিলাম। যখন গবেষণা শুরু করি, তখন থেকেই আমাদের লক্ষ্য ছিল এমন একটি রং আবিষ্কার করা, যা একই সঙ্গে বিদ্যুৎ সাশ্রয়ী এবং জলবায়ু পরিবর্তন রোধে কার্যকর ভূমিকার রাখতে সক্ষম হবে।

সূর্যের বিকিরণ প্রতিফলিত করে সাদা রং। তাই কোনো ভবনের বাইরের দেওয়ালে এই রং ব্যবহার করা হলে তার ভেতরের পরিবেশ থাকে ঠাণ্ডা। সে কারণে বিশ্বের গ্রীষ্মপ্রধান অঞ্চলসমূহে ভবনের বাইরের দেওয়ালে সাদা রং ব্যবহার করা হয়।

বর্তমানে বাজারে যেসব সাদা রং অথবা পেইন্ট পাওয়া যায়, সেগুলো সর্বোচ্চ ৮০ থেকে ৯০ শতাংশ পর্যন্ত সূর্যকিরণ প্রতিফলিত করতে সক্ষম। তবে রুয়ানের দাবি, তাদের আবিষ্কৃত সাদা রংয়ের প্রতিফলন ক্ষমতা ৯৮ দশমিক ১ শতাংশ।

তিনি আরও জানিয়েছেন, এরই মধ্যে ৪৩ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রার একটি এলাকার ভবনের বাইরের দেওয়ালে এই রং ব্যবহার করা হয়েছে এবং রং ব্যবহারের পর সেই ভবনের ভেতরের তাপমাত্রা ১৮ ডিগ্রি কমে গেছে।

রুয়ান আরও বলেন, কক্ষ শীতল রাখার ক্ষেত্রে এই রং এয়ার কন্ডিশনারের চেয়ে বেশি কার্যকর।

আরও পড়ুনঃ  সি সিরিজের নতুন ফোন আনছে রিয়েলমি

ইতোমধ্যে পৃথিবীর সবচেয়ে সাদা রং হিসেবে এটি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নিয়েছে। এবং রংটির পেটেন্ট পেতে গবেষকরা আবেদন পত্রও জমা দিয়েছেন। একটি কোম্পানির সাতে কাজ করে রংটি বাজারে আনতে পারলে এর বাণিজ্যিক ব্যবহার বাড়বে বলে প্রত্যাশা গবেষকদের।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন