শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বাজারে এলো কফি কাপের সাইজের প্রজেক্টর

বাজারে এলো কফি কাপের সাইজের প্রজেক্টর

বর্তমানে প্রজেক্টর বেশ গুরুত্বপূর্ণ ডিভাইস হয়ে দাঁড়িয়েছে। যেকোনো মিটিং অথবা সেমিনারে প্রজেক্টর ছাড়া প্রেজেন্টেশনের কথা ভাবাই যায় না। তাই পোর্টেবল প্রজেক্টরের দিকে ঝুঁকছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। এবার সেদিকে পা বাড়িয়েছে বেনকিউ। এই ব্রান্ডটির ছোটো সাইজের পোর্টেবল প্রজেক্টরটির মডেলটি হলো BenQ GV1। একটি কফি কাপের সাইজের এই প্রজেক্টরটি বাসা, অফিস, শিক্ষা প্রতিষ্ঠান, পিকনিক, ইয়োগা ক্লাসসহ যে কোনো জায়গায় সহজেই ব্যবহার করা যায়।

এই প্রজেক্টরটির ওজন মাত্র ৭০৮ গ্রাম। যার মধ্যে থাকা অটোমেটিক কিস্টোন খুব সহজেই পিকচার ফ্রেম কে স্কোয়ার শেপ এ নিয়ে আসে। বিল্ট ইন ব্যাটারির কারনে এতে থাকছে ৩ ঘণ্টা ব্যাকাপ। এতে আরও থাকবে ৫ ওয়াট বিল্ট ইন স্পিকার। যার ফলে এটিকে ব্যবহার করতে পারবেন ব্লুটুথ স্পিকার হিসাবেও। এই প্রজেক্টরটি ১৬.৭ মিলিয়ন ডিসপ্লে কালার সাপোর্ট করে। এতে qualcom snapdragon 710 processor ও 1G LPDD3 RAM রয়েছে।

প্রজেক্টরটির ওপরের অংশে থাকছে দুটি ভলিউম কন্ট্রোল বাটন, পাওয়ার বাটন ও ফরওয়ার্ড-ব্যাক ওয়ার্ড বাটন। এছাড়া আর পোর্ট হিসাবে থাকছে ইউএসবি সি পোর্ট। এবং একটি চমৎকার ব্যাপার হলো, স্মার্টফোন ব্যাবহার ছাড়াই, কার্ড রিডার অথবা পেন্ড্রাইভ ব্যবহার এর মাধ্যমে মুভি, ইমেজ বা যেকোনো কন্টেন্ট দেখতে পারবেন।

এছাড়া এতে প্রি ইন্সটল্ড থাকছে স্মার্ট টিভি অ্যাপ, যার ফলে মিউজিক, মুভি, নেটফ্লিক্স, গেমিং ও ইউটিউব এর মতো যে কোনো স্ট্রীমিং কন্টেন্ট উপভোগ করতে পারবেন। BenQ GV1 আরও থাকছে 5th generation Wi-Fi connectivity। যার ফলে ইন্টারনেট কানেকশন ছাড়াও যেকোনো কন্টেন্ট দেখা যাবে। এটিকে সরাসরি মোবাইল ফোন, নোটবুক, ল্যাপটপ, ট্যাবলেট অথবা আই প্যাডে কানেক্ট করা যাবে। এতে সুযোগ রয়েছে স্ক্রিন মিররিং-এরও।

আরও পড়ুনঃ  বন্ধ হচ্ছে না অবৈধ মোবাইল ফোন

এছাড়া এই বক্সে থাকছে একটি প্রজেক্টর, কুইক স্টার্ট গাইড এবং ওয়ারেন্টি কার্ড, পাওয়ার অ্যাডাপ্টার- (এর সঙ্গে আছে প্লাগ সেট), রিমোট, পাউচ, টাইপ সি কেবল ও টাইপ সি টু এইচডি এম আই কনভার্টার। ২ বছরের বিক্রয়োত্তর সেবাসহ এই প্রজেক্টরটির মূল্য ৪২ হাজার টাকা।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন