শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

নতুন ফিচার নিয়ে আসছে জি-মেইল

নতুন ফিচার নিয়ে আসছে জি-মেইল

দিন দিন বেড়েই চলেছে গুগলের জি-মেইল ব্যবহারকারীর সংখ্যা। সেজন্য গুগলও তাদের এই প্ল্যাটফর্মটকে ঢেলে সাজাচ্ছে ব্যবহারকারীদের অভিজ্ঞতা আরও ভালো করতে।  এ ব্যাপারে গুগলের পক্ষ থেকে একটি অফিসিয়াল ঘোষণা দেওয়া হয়েছে। তারা জানায়, সবার প্রিয় ই-মেইল অ্যাপ্লিকেশন জিমেইল আসছে নতুন রূপে।

গুগল ওয়ার্কস্পেসের জন্য কিছু নতুন প্ল্যান নিয়ে আসছে জি-মেইল। ফলে জি-মেইলের আরও কাছাকাছি চলে আসবে গুগল চ্যাট, গুগল মিট ও গুগল স্পেস। এখন থেকে জি-মেইল উইন্ডোতেই এই তিনটি সার্ভিস দেখতে পাবেন ব্যবহারকারীরা।

গুগলের পক্ষ থেকে জানানো হয়, ২০২২ সালের দ্বিতীয় কোয়ার্টার থেকেই জি-মেইলের এই ইন্টিগ্রেটেড ভিউ দেখতে পাবেন। অর্থাৎ এই নতুন ইন্টারফেসে চলতি বছরের জুন মাস থেকেই জি-মেইল ব্যবহার করা যাবে।

গুগল ওয়ার্কস্পেসের এই ডেভেলপমেন্ট নিয়ে একটি ব্লগও প্রকাশ করেছে সার্চ ইঞ্জিন গুগল। সেখানে বলা হয়, ৮ ফেব্রুয়ারি থেকে ব্যবহারকারীরা জি-মেইলের এই ইন্টিগ্রেটেড ভিউ পরীক্ষা করতে পারবেন।

নতুন লেআউটটিতে ইমেল, চ্যাট, স্পেস এবং মিট এই চারটি বাটনে সুইচ করার অপশন দেওয়া হবে ব্যবহারকারীদের। এর আগে জি-মেইল, চ্যাট ও মিট-এর সেই একত্রিত লেআউট আর থাকছে না।

এখন থেকে ব্যবহারকারীরা একবারে চারটি বাটনের যে কোনো একটি একটু বড় আকারে দেখতে পারবেন। পাশাপাশি আবার থাকবে নোটিফিকেশন বাবলের সাপোর্ট। যার মাধ্যমে অন্যান্য ট্যাব যেগুলো গুগল সাজেশন দিতে থাকে, সেগুলো সম্পর্কে আপ টু ডেটও থাকতে পারবেন ব্যবহারকারীরা।

গুগলের পক্ষ থেকে জানানো হয়, যারা জি-মেইলের নতুন লেআউট আপডেট করবেন, তারা ২ ফেব্রুয়ারি থেকেই ই-মেইলের এই একই লিস্ট ও লেবেল অপশন চাক্ষুষ করতে পারবেন। তবে এখনই যারা করতে পারছেন না। এপ্রিল পর্যন্ত তাদের জন্য সুযোগ থাকছে।

আরও পড়ুনঃ  বিশ্ববাজার দখল করছে দেশীয় টিভি

চলতি বছর দ্বিতীয় কোয়ার্টারে যতদিন না পর্যন্ত এই লুক রোলআউট করা হচ্ছে, ততদিন পর্যন্ত ইউজারদের নতুন লেআউট থেকে পুরাতন লেআউটে প্রত্যাবর্তনের সুযোগ দেওয়া হবে বলে জানিয়েছে গুগল।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন