শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শিক্ষার্থীদের প্রযুক্তিতে দক্ষ করতে না পারলে টিকে থাকা কঠিন

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, শিক্ষার্থীদের ডিজিটাল প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তুলতে না পারলে ডিজিটাল যুগের চ্যালেঞ্জ মোকাবিলা করে টিকে থাকা কঠিন হবে।

আজ রবিবার ঢাকায় বেসরকারি বিশ্ববিদ্যালয় ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির (আইইউবিএটি) ৩১তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

মোস্তাফা জব্বার বলেন, আমাদের ছাত্র-ছাত্রীরা মেধাবী ও সৃজনশীল। তাদের কাছে অসাধ্য বলে কিছু নেই। তাদের আগামী দিনের উপযোগী করে তৈরি করতে আমাদের সর্বোচ্চ উদ্যোগ গ্রহণ করতে হবে। এই ব্যাপারে শিক্ষকসহ সংশ্লিষ্ট সবাইকে অগ্রণী ভূমিকা গ্রহণে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

মন্ত্রী বলেন, আমাদের বিশাল জনগোষ্ঠীকে মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে না পারলে এটি হবে আমাদের জন্য একটি কঠিন সংকট। এই সংকটের দায় আমাদেরকেই বহন করতে হবে। শিক্ষার ডিজিটাল রূপান্তরের মাধ্যমে এই দায় মুক্ত করা সম্ভব বলে উল্লেখ করেন মোস্তাফা জব্বার।

‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুদ্ধের ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়েও প্রাথমিক শিক্ষা জাতীয়করণ, কারিগরি শিক্ষা সম্প্রসারণ, ২৫ বিঘা পর্যন্ত জমির খাজনা মওকুফসহ যুগান্তকারী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেন।’- যোগ করেন তিনি।

আনন্দবাজার/ টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  করোনা নির্ণয়ে নতুন দ্বার উন্মোচন

সংবাদটি শেয়ার করুন