শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

দীর্ঘ গবেষণার পর বাজারে আসছে ই-বাইক

বর্তমানে ই-গাড়ি নির্মাণে ঝুঁকছে নির্মাতা প্রতিষ্ঠানগুলো। ফলে বাজারে আসছে একের পর এক ই-বাইক। ২০১৬ সালে Tork ভারতের প্রথম বৈদ্যুতিক মোটরসাইকেল T6X এর প্রোটোটাইপ ভার্সন উন্মোচন করেছিল।

Tork T6X ইলেকট্রিক বাইকটি প্রথম দিনেই ১ হাজার বুকিংয়ের মাইলফলক ছুঁয়েছিল। কিন্তু সেই বাইক আর ডেলিভারি পাননি গ্রাহকরা। তারপর পেরিয়েছে দীর্ঘ ৬ বছর। সবাই ততদিনে ভুলেও গেছে সেই ই-বাইকের নাম।

কিন্তু ২০২১ সালে সেই ছাইচাপা স্মৃতিতে এক দমকা হাওয়া লাগলো। সংস্থার পক্ষ থেকে ঘোষণা আসে, T6X ইলেকট্রিক বাইকটি আনুষ্ঠানিক লঞ্চ করা হবে। তাও ধামাচাপা পড়ে যায় কয়েকদিনেই। কিন্তু দীর্ঘ ৬ বছর পর ২০২২ সালে সব বিতর্কের অবসান ঘটতে চলেছে।

নতুন বছরের শুরুতেই একদম নয়া অবতারে ও নতুন নামে আসতে চলেছে ই-মোটরসাইকেলটি। T6X এর পরিবর্তে বাইকটির নতুন নামকরণ করা হয়েছে Tork Kratos। জানুইয়ারী মাসেই এটির ভার্চুয়াল লঞ্চ হবে। এরপরই টর্ক ক্র্যাটোস এর বুকিং নেওয়া শুরু হবে।

২০১৬ সালে বাইকটির ঘোষিত মূল্য ছিল ১ লাখ ২৫ হাজার টাকা। কিন্তু এবার এর দাম ১ লাখ ২০ হাজার থেকে ১ লাখ ৪০ হাজার টাকার মধ্যে রাখা হতে পারে। মূলত আর্থিক সঙ্কট, অন্যান্য সমস্যা এবং কোভিড মহামারীর কারণে বাইকটির উৎপাদন বন্ধ করে দিতে বাধ্য হয়েছিল সংস্থাটি।

আনন্দবাজার/ টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’ ভাইবারের নতুন ফিচার

সংবাদটি শেয়ার করুন