মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সিম ছাড়াই চলবে নতুন আইফোন!

নতুন আইফোনে আলাদা করে কোনো সিম লাগবে না। অর্থাৎ বিনা সিমেই চলবে আইফোন। আইফোনে সিমস্লট বিহীন দুর্দান্ত নতুন ফিচার নিয়ে আসতে চলেছে অ্যাপল।

আইফোনের পরবর্তী মডেল নিয়ে চলছে কল্পনা-জল্পনা। এরইমধ্যে আইফোন ১৪ এবং আইফোন ১৫-এর ফিচার নিয়ে অনেক ধরনের খবর শোনা যাচ্ছে। যার মধ্যে সবচেয়ে বেশি আগ্রহ বাড়াচ্ছে আইফোনের সিম স্লটবিহীন ফোন।

আইফোন ১৫ সিরিজে এই ফিচারটি আপগ্রেড করতে পারে অ্যাপল। কিন্তু এর জন্য অনেকটা সময় অপেক্ষা করতে হবে আইফোন গ্রাহকদের। আশা করা হচ্ছে, ২০২৩ সালে আইফোন ১৫ সিরিজ লঞ্চ হবে।

জানা যায়, ই-সিম ব্যবহার করা হবে আইফোন ১৫ সিরিজে। রিপোর্ট অনুযায়ী, আইফোন এওআর, আইফোন এক্সএস ও আইফোন এক্সএস ম্যাক্সে ফিজিক্যাল সিমের সাথে ই-সিমের বিকল্প দেওয়ার কথা বলেছিল অ্যাপল। কিন্তু এখন এই আলোচনা শুরু হচ্ছে নতুন করে।

ফিজিক্যাল সিমের ধারণাটি পুরোপুরি বাদ দিতে চায় অ্যাপল। দীর্ঘদিন ধরে চলছে এ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা। ফিজিক্যাল সিম কার্ড স্লট সম্পূর্ণরূপে মুছে ফেলা হবে অ্যাপল আইফোন ১৫ প্রো-তে। এই ফোনটি সংযোগের জন্য সম্পূর্ণরূপে ই-সিম প্রযুক্তির উপর ভিত্তি করে তৈরি হবে। ফোনে একসঙ্গে দুটি ই-সিম ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা।

‘ওভার-দ্য-এয়ার’ ই-সিম অ্যাকটিভেট বা সক্রিয় করতে পারে টেলিকম কোম্পানিগুলো। ই-সিম হচ্ছে ফোনে ইনস্টল করা ভার্চুয়াল সিম। যা ফিজিক্যাল সিম কার্ডের মতোই কাজ করে। কারো যদি ই-সিম থাকে তাহলে ফোনে কোনও সিম কার্ড ঢোকানোর প্রয়োজন নেই।

ই-সিমের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে, অপারেটর পরিবর্তন করার সময় গ্রাহককে সিম কার্ড পরিবর্তন করতে হবে না। এছাড়া ফোন পানিতে ভিজে গেলে বা পড়ে গেলে সিম নষ্ট হওয়ার আশঙ্কাও নেই।

আরও পড়ুনঃ  এবার টিকটকে’র মতো অ্যাপ আনল ফেসবুক

আনন্দবাজার/ টি এস পি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন