শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

গোপনে অর্থ চুরি করছে বিপজ্জনক কিছু অ্যাপ্লিকেশন

অ্যান্ড্রয়েড ফোন থেকে গোপনে অর্থ চুরি করছে বিপজ্জনক কিছু অ্যাপ্লিকেশন। গোপনে মোবাইলে থাকা অর্থ খরচ করে বিভিন্ন সেবার সাবসক্রিপশন কিনতে থাকে এ অ্যাপগুলো।

সম্প্রতি সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান সফোস বিপজ্জনক কয়েকটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনের তালিকা প্রকাশ করা হয়েছে। সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা এ ধরনের প্রতারণামূলক অ্যাপ্লিকেশন দ্রুত মোবাইল থেকে আনইনস্টল করে ফেলার পরামর্শ দিয়েছেন।

‘গ্যাজেটস নাউ’-এর এক প্রতিবেদনে বলছে, সফোসের পক্ষ থেকে গত মাসে কয়েকটি বিপজ্জনক অ্যান্ড্রয়েডের অ্যাপের বিষয়ে গুগলের কাছে তথ্য পাঠানো হয়।

সফোস বিশেষজ্ঞদের দাবি, এসব অ্যাপ কৌশলে দামি সাবসক্রিপশন কিনতে থাকে। এগুলো মূলত ‘ফ্লিসওয়্যার অ্যাপস’ নামে পরিচিত। এসব অ্যাপ ব্যবহারকারীর কাছ থেকে ব্যবহারকারীর শর্তাবলি (টার্মস অ্যান্ড কন্ডিশন) লুকিয়ে রাখে। এরপর ব্যবহারকারীর অজান্তেই শত শত ডলারে সাবসক্রিপশন চালু করে দেয়।

সেই বিপজ্জনক অ্যাপগুলো হচ্ছে—কমপ্রেস ভিডিও, ডায়নামিক ওয়ালপেপার, গেমট্রিস ওয়ালপেপার, মজিফন্ট, মন্টেজ-হেল্প ইউ মেক কুল ভিডিওস, মাই রেপ্লিকা, ওল্ড মি-সিমুলেট ওল্ড ফেস, ফটো কনভার্টার, প্র্যাঙ্ক কল, রিকভার ডিলিটেড ফটোজ, ফটো ব্যাকআপ, সার্চ বাই ইমেজ, ভিডিও ম্যাজিশিয়ান, এক্সস্লিপ ও জয়না ওয়ালপেপার।

আনন্দবাজার/ইউএসএস

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  লালন শাহ'র মাজারের সিন্দুক ভেঙ্গে টাকা চুরি

সংবাদটি শেয়ার করুন