সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভার্চুয়াল ভিজিটিং কার্ড আনছে গুগল

এবার ভার্চুয়াল ভিজিটিং কার্ড নিয়ে এসেছে গুগল। যার নাম দেওয়া হয়েছে পিপল কার্ড। যার সাহায্যে যে কোনো ব্যক্তিকে অনলাইনে সহজেই খুঁজে পাওয়া যাবে। গুগল সার্চ বারে কারো নাম লিখলেই জানা যাবে তার সম্পর্কে ন্যূনতম তথ্য।

কোনও সংশ্লিষ্ট ইউজার যদি নিজের সম্পর্কে গুগলে তথ্য দিতে চান, সেক্ষেত্রে কাজে আসবে এই পিপল কার্ডস। যার সাহায্যে আপনি নিজের ফোন নম্বর, ওয়েবসাইট, ইমেল আইডি এবং আরও অনেক তথ্য গুগলে সবার সঙ্গে শেয়ার করতে পারেন। যদি কেউ আপনার নাম লিখে গুগলে সার্চ করে, তবে এই তথ্য গুলো সার্চ রেজাল্টে দেখা যাবে। সেক্ষেত্রে কী কী তথ্য দেবেন, তার নিয়ন্ত্রণ করতে পারবেন আপনি নিজেই। পরবর্তীতে চাইলে এই ভার্চুয়াল ভিজিটিং কার্ডের তথ্য গোপনও করতে পারবেন।

এ ব্যাপারে গুগল জানায়, এই ফিচার আপাতত শুধু স্মার্টফোন ইউজাররাই ব্যবহার করতে পারবেন। ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার থেকে পিপল কার্ড ব্যবহার করা যাবে না।

পিপল কার্ড তৈরি করবেন যেভাবে :

নিজের গুগল অ্যাকাউন্টের সাহায্যে এই পিপল কার্ড তৈরি করা খুবই সহজ। প্রথমেই সাইন ইন করে তারপর গুগল সার্চে গিয়ে নিজের নাম সার্চ করতে পারেন বা টাইপ করতে পারেন ‘Add me to Search’। প্রথম যে রেজাল্ট আসবে, তা ফলো করেই নিজেকে গুগল সার্চে আনতে পিপল কার্ড বানাতে পারবেন আপনি। কার্ড তৈরির পর ছবি বেছে নিন, ডেসক্রিপশন লিখুন, ওয়েবসাইটের লিংক এবং সোশ্যাল মিডিয়ার তথ্য দিতে পারেন। এছাড়াও ফোন নম্বর ও ইমেল আইডি দেওয়া যাবে।

আরও পড়ুনঃ  আপিল বিভাগের আদেশ মানা হবে গ্রামীণ ফোনের বিষয়ে 

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন