শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

টুইটারের ১৩০টি অ্যাকাউন্ট হ্যাক করার টার্গেট ছিল

দুইদিন আগে হ্যাকারদের পরিকল্পনা ছিল বিশ্বখ্যাত ব্যক্তিদের ১৩০টি অ্যাকউন্ট করার। টুইটার কর্তৃপক্ষ বলেছে, এই টার্গেটের একটি ছোট সংখ্যক অ্যকাউন্ট তারা হ্যাক করতে পরেছিল। ১৭ জুলাই ব্রিটিশ বার্তা সংস্থা এ খবর জানায়।

টুইটার কর্তৃপক্ষ জানিয়েছে, ব্যবহারকারীদের গুরুত্বপূর্ণ কোন তথ্য হারিয়ে গেছে কিনা তা খতিয়ে দেখতে এখনও কাজ চলছে।

প্রতিষ্ঠানটি তাদের অফিসিয়াল সাপোর্ট অ্যাকাউন্টে জানায়, আমরা ক্ষতির মুখে পড়া অ্যাকাউন্টগুলোর মালিকের সাথে কাজ করছি। এটা চলমান থাকবে আগামী কয়েকদিন।

মার্কিন গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন- এফবিআই এই হ্যাকের ঘটনা তদন্তে এরইমধ্যে কাজ শুরু করেছে।

১৫ জুলাই হ্যাকের শিকার হয়েছিল মার্কিন র‌্যাপসংগীত শিল্পী কেনি ওয়েস্ট, দক্ষিণ আফ্রিকান প্রযুক্তি বিশেষজ্ঞ এলন মাস্ক, মার্কিন প্রেসিডেন্ট প্রতিযোগী জো বাইডেনের টুইটার অ্যাকাউন্ট।

একই সাথে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, অনলাইন জায়ান্ট অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজস, বিলিওনিয়ার ওয়ারেন বাফেট, নিউইয়র্ক সিটির সাবেক মেয়র মাইকেল ব্লুমবার্গের অ্যাকাউন্টও হ্যাকের শিকার হয়।

জো বাইডেনের হ্যাক করা অ্যাকাউন্ট থেকে পোস্ট দেয়া হয়েছিল, ‘নিচের লিংকে তোমরা তোমাদের সব বিটকয়েন দাও, আমি তা দ্বিগুণ করে দেবো। যদি তোমরা ১ হাজার ডলার দাও, তাহলে ২ হাজার ডলার ফিরিয়ে দেয়া হবে। এবং এজন্য সময় লাগবে মাত্র ৩৯ মিনিট।

ওই দিন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিলগেটস তার এক টুইট বার্তায় বলেন, সবাই তাকে ক্রিপ্টোকারেন্সি দেয়ার কথা বলছিল। যেখানে বলা হচ্ছিল তুমি ১ হাজার ডলার দিলে ঘণ্টাখানেক পরে ২ হাজার ডলার ফিরিয়ে দেয়া হবে।

আরও পড়ুনঃ  ডিজিটাল আইল্যান্ড মহেশখালী

আনন্দবাজার/এস.কে

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন