বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ডিজিটাল প্রতারণা

বিশ্বে চুরি ছাড়িয়েছে ৮ ট্রিলিয়ন ডলারে

বিশ্বে চুরি ছাড়িয়েছে ৮ ট্রিলিয়ন ডলারে

সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইন্টারনেটে প্রভাবশালী চলচ্চিত্র অভিনেতা মরগ্যান ফ্রিম্যানসহ বিভিন্ন সেলিব্রেটিদের নানা ফেইক কিংবা ভুয়া ভিডিও সাম্প্রতিক সময়ে ঘুরে বেড়াচ্ছে। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি করা এসব ভিডিও দেখে অর্থ আদায় কিংবা লুকিয়ে থাকা বার্তার মাধ্যমে গ্রাহকের পকেট খালি করছে প্রতারক চক্র।

ডিজিটাল চুরির প্রভাব যেন বেড়েই চলেছে। হাজার থেকে শুরু করে মিলিয়ন ডলার হাতিয়ে নেয়ার ঘটনা প্রতিনিয়ত বাড়ছে। অর্থনীতিতে জোচ্চুরির বিষয় তখন থেকেই শুরু, যখন ব্যবসার প্রসার ঘটে এ পৃথিবীতে। এরপর থেকে নানা মাধ্যমে, নানা উপায়ে প্রতারক চক্র সাধারণ গ্রাহকদের অর্থ হাতিয়ে নিয়েছে। যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশনের তথ্য মতে, এ বছর ১০ হাজার ডলার থেকে ১ মিলিয়ন ডলার পর্যন্ত চুরির অভিযোগ এসেছে প্রায় ৮৭ হাজার। আর ১ থেকে ৯৯৯ ডলার চুরির ঘটনার অভিযোগ প্রায় পৌনে তিন লাখ।

বিভিন্ন উপায়ে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের মাধ্যমে গলার স্বর নকল করে ব্যাংক অ্যাকাউন্ট থেকে অর্থ আদায়, ক্রিপ্টোকারেন্সিতে এমএলএমের সূচনা, ডিজিটাল লটারি-কুপন কিংবা দ্বিগুণেরও বেশি অর্থ পাওয়ার লোভ দেখিয়ে গ্রাহকের অর্থ আদায় যেন নিত্যদিনের বিষয়। সাধারণ বিষয়গুলো ছাপিয়ে প্রতারক চক্র এখন ইন্টারনেটের ডার্ক সাইটে অবাধ যাতায়াত করছে, যেখান থেকে বড় ধরণের চুরি যাওয়া গ্রাহকের তথ্য কিনে চালিয়ে যাচ্ছে প্রতারণা। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে, প্রায় আড়াই কোটি জনসংখ্যার অস্ট্রেলিয়ায় এ বছর অর্থ প্রতারণার মামলা হয়েছে সাড়ে ৮ কোটি। এ ধরণের চুরিতে অর্থনৈতিক ক্ষতির মাত্রা যে পরিমাণে ছড়াচ্ছে তা থেকে পরিত্রাণে অনলাইন সিকিউরিটি এজেন্সিগুলোতে বাড়ছে চাপ।

পুকুর চুরির উপমা যেন এসব চুরি বর্ণনা ক্ষেত্রে কম হয়ে যায়, বলা যায় সাগর চুরির ঘটনা ঘটছে প্রতিনিয়ত। দেশের প্রেক্ষাপটে ডিজিটাল চুরির বড় উদাহরণ, ২০১৬ সালের ৫ ফেব্রুয়ারি বিশ্বের সব থেকে বড় ব্যাংক হ্যাকিংয়ের শিকার হয় বাংলাদেশ ব্যাংক। ভুয়া বার্তার মাধ্যমে ফেডারেল রিজার্ভ থেকে হ্যাকাররা চুরি করে নেয় ৮ কোটি ১০ লাখ ডলার। এ ঘটনা নিয়ে ‘বিলিয়ন ডলার হাইস্ট’ নামে এক তথ্যচিত্র নির্মাণ করেছেন পরিচালক ড্যানিয়েল গর্ডন। পুরো বিশ্বে সাড়া ফেলে দেয়া ব্যাংকিং খাতের অন্যতম বড় এই হ্যাকিং এবার উঠে এসেছে হলিউডের পর্দায়।

আরও পড়ুনঃ  বশেমুরবিপ্রবি'র ৪৯ টি কম্পিউটার চুরিতে ছাত্র ইউনিয়নের হুশিয়ারি বার্তা

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ ও লেখক মিশা গ্লেনির এক সাক্ষাৎকারের মাধ্যমে রিজার্ভ চুরির ঘটনাকে কেন্দ্র করে বিশ্বজুড়ে সাইবার অপরাধের বৃহত্তর চিত্র তুলে ধরা হয়েছে এই তথ্যচিত্রে। এছাড়া তুলে ধরা হয়েছে সামাজিক এবং প্রযুক্তিগতভাবে কীভাবে সময়ের সঙ্গে বিবর্তন ঘটেছে সাইবার অপরাধের। কীভাবে বিশেষজ্ঞরা প্রযুক্তির পরিবর্তনের সঙ্গে পাল্লা দিয়ে সাইবার নিরাপত্তার দৃষ্টিকোণ পরিবর্তন করতে বাধ্য হয়েছেন।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন