শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

‘সুরক্ষা’ নিয়ে আইসিটি বিভাগের সতর্ক বার্তা

‘সুরক্ষা’ নিয়ে আইসিটি বিভাগের সতর্ক বার্তা

মানুষকে সুরক্ষা সিস্টেমের মাধ্যমে টিকার বিষয়ে বিভ্রান্তিমূলক তথ্য প্রদানসহ প্রতারণা করে যাচ্ছে বিভিন্ন প্রতারক চক্র। আইসিটি বিভাগ বলছে এ প্রতারণা নিয়ে সবাইকে সতর্ক থাকতে হবে।

মঙ্গলবার আইসিটি বিভাগের এক বার্তায় বলা হয়েছে, কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনার জন্য ডিজিটাল প্ল্যাটফর্ম ‘সুরক্ষা’ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আইসিটি অধিদপ্তর তৈরি করে এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা মোতাবেক স্বাস্থ্য অধিদপ্তরকে ভ্যাকসিন কার্যক্রম পরিচালনার জন্য কারিগরি সহায়তা প্রদান করে আসছে।

বিভিন্ন প্রতারক চক্র সুরক্ষা সিস্টেমের একাধিক ফিশিং ক্লোন সাইট তৈরি করে সনদ জালিয়াতির চেষ্টা করে, যা পরিলক্ষিত হলে আইসিটি অধিদপ্তর বিটিআরসি –এ অভিযোগের মাধ্যমে ক্লোন সাইট বন্ধ করে।

সুরক্ষা সিস্টেমটির লিংক- https://surokkha.gov.bd। টিকা সনদের QR কোড স্ক্যান করলে উক্ত ওয়েবসাইট ব্যতীত অন্য কোনো ডোমেইনে গেলে সে সনদটি ভুয়া/জাল সনদ। প্রতারক চক্র সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞাপনের মাধ্যমে নানা রকম বিভ্রান্তিমূলক তথ্য প্রদানসহ প্রতারণা করার চেষ্টা করে যাচ্ছে।

আইসিটি অধিদপ্তরের পক্ষ থেকে উদাত্ত আহ্বান জানানো হয়েছে। প্রতারক চক্র থেকে অধিক সতর্ক হয়ে সরকারের গুরুত্বপূর্ণ নাগরিক সেবা প্রদানে সহায়তা ও অনিয়ম বা প্রতারণা পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও আইনশৃঙ্খলা বাহিনীকে অবহিত করার কথা বলা হয়েছে।

আইসিটি বিভাগ জানায়, সুরক্ষা সিস্টেমে এখনও পর্যন্ত কোনো প্রকার কারিগরি নিরাপত্তাজনিত সমস্যা পরিলক্ষিত হয়নি। সুরক্ষা সিস্টেম ব্যবহারের জন্য উন্মুক্ত করার পূর্বে এসকিউটিসি কর্তৃক সনদপ্রাপ্ত।

সিস্টেমটি সরকারের কেপিআই প্রতিষ্ঠান ন্যাশনাল ডাটা সেন্টারে অত্যন্ত সুরক্ষিতভাবে সংরক্ষিত রয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর বিভিন্ন সময়ে স্বাস্থ্য অধিদপ্তরের চাহিদা মোতাবেক সুরক্ষা সিস্টেম ব্যবহারের নিমিত্ত ইউজার আইডি যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে স্বাস্থ্য অধিদপ্তরের মনোনীত উপযুক্ত প্রতিনিধির কাছে প্রদান করে।

আরও পড়ুনঃ  ইইউ ২৩০ কোটি টাকা বাজেট সহায়তা দিচ্ছে

প্রদানকৃত ইউজার –পাসওয়ার্ড ব্যবহার করে মনোনীত ব্যবহারকারী প্রতিবার সিস্টেমে লগইন করার সময় পূর্বে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে প্রদানকৃত ব্যবহারকারীর স্ব স্ব মোবাইলে ওটিপি নিশ্চিত করেই কেবলমাত্র সিস্টেমে প্রবেশ করতে পারে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর কোনো ব্যবহারকারীকে সরাসরি ইউজার আইডি প্রদান করে না। তাই একটু সচেতন হলেই প্রতারণা থেকে রক্ষা পেতে পারেন সাধারণ জনগণ।

আনন্দবাজার/কআ

সংবাদটি শেয়ার করুন