সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার টিকটকের নিয়ন্ত্রণ অভিভাবকদের হাতে

এবার টিকটকের নিয়ন্ত্রণ অভিভাবকদের হাতে

টিকটক ও লাইকি’র ফাঁদে পড়ে নতুন প্রজন্মের তরুন-তরুণীরা বিপথগামী হচ্ছে। পাড়া-মহল্লায় এখন নতুন নতুন কিশোর গ্যাং গড়ে উঠছে আর তারা সংঘবদ্ধ অপরাধী চক্রের মাধ্যমে নানা অপকর্মে জড়িয়ে পরছে।

এমন পরিস্থিতিতে সম্প্রতি বাংলাদেশে ‘ফ্যামিলি পেয়ারিং’ নামে নতুন একটি ফিচার চালু করেছে শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক। এ ফিচারের মাধ্যমে প্রয়োজন মতো মা-বাবা তার সন্তানদের সেফটি সেটিংস করতে পারবেন।

এই ফিচারের মাধ্যমে মা-বাবারা তাদের সন্তানদের টিকটক অ্যাকাউন্টের সঙ্গে নিজের অ্যাকাউন্ট লিঙ্ক করে তা নিয়ন্ত্রণ করতে পারবেন।

ফিচার চালু করার পদ্ধতি:

স্ক্রিন টাইম ম্যানেজমেন্ট; এ পদ্ধতিতে আপনার সন্তানরা দিনে ঠিক কতটা সময় টিকটকে কাটাতে পারবে সেটি আপনি নিয়ন্ত্রণ করে দিতে পারবেন। সেখানে বেছে নেয়া যাবে দিনে ৪০ মিনিট নাকি ১২০ মিনিট সময় দেবে।

রেস্ট্রিকটেড মোড; সব কন্টেন্ট সব দর্শকের জন্য উপযুক্ত নয় এমন কনটেন্টগুরো সীমাবদ্ধ করা যাবে এখানে। এমনকি ফ্যামিলি পেয়ারিং না করেও মা-বাবারা অ্যাপের ডিজিটাল ওয়েলবিং কন্ট্রোলের মাধ্যমে তাদের সন্তানের স্ক্রিন টাইম ম্যানেজমেন্ট এবং রেস্ট্রিকটেড মোড চালু করে দিতে পারবেন।

ডিরেক্ট মেসেজ; আপনার সংযুক্ত (লিংকড) অ্যাকাউন্টে কে সরাসরি মেসেজ পাঠাতে পারবে সেটি সীমাবদ্ধ করা যাবে এখানে। অথবা একবারেই ডিরেক্ট মেসেজ অপশন বন্ধ করে দেয়া যাবে। ব্যবহারকারীর নিরাপত্তার কথা মাথায় রেখে, টিকটক মেসেজিংয়ের ক্ষেত্রে বেশ কিছু নীতিমালা ও নিয়ন্ত্রণ চালু করেছে। যেমন, শুধু ফলোয়াররাই মেসেজ দিতে পারবেন এবং টিকটক কোনো ছবি ও ভিডিও পাঠানোর অনুমতি দেবে না। এমনকি ১৬ বছরের কম বয়সীদের অ্যাকাউন্টে স্বয়ংক্রিয়ভাবে ডিরেক্ট মেসেজ সীমবন্ধ করে দেবে।

আরও পড়ুনঃ  গোপনে অর্থ চুরি করছে বিপজ্জনক কিছু অ্যাপ্লিকেশন

গোপনীয়তা ও নিরাপত্তা সেটিংস নিয়ন্ত্রণ: সন্তানের ভিডিওতে কে লাইক দিতে পারবে বা কমেন্ট করতে পারবে সেটি নিয়ন্ত্রণ করতে পারবেন। আপনি সিদ্ধান্ত নিতে পারবেন তার অ্যাকাউন্টটি পাবলিক নাকি প্রাইভেট থাকবে এবং অন্যদের রেকমেন্ড করবে কি না। মা-বাবারা এটাও নিয়ন্ত্রণ করতে পারবেন, তার সন্তানরা কি খুঁজবে; ব্যক্তি, হ্যাশট্যাগ কিংবা সাউন্ড।

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন