শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রেনের টিকিট কাটার নতুন মোবাইল অ্যাপ ‘রেলসেবা’

রেলযাত্রীরা এখন থেকে বাংলাদেশ রেলওয়ের ই-টিকিট ওয়েবসাইটের পাশাপাশি ‘রেলসেবা’ অ্যাপ ব্যবহার করে ট্রেনে টিকিট কাটতে পারবেন। বাংলাদেশ রেলওয়ের নতুন মোবাইল বাংলাদেশ রেলওয়ের টিকেটিং পার্টনার সহজ সিনেসিস ভিনসেন জেভি ফোন অ্যাপ ‘রেলসেবা তৈরি এবং ব্যবস্থাপনার কাজ করেছে।

আজ বুধবার দুপুরে রেল ভবনে আনুষ্ঠানিকভাবে অ্যাপটি উদ্বোধন করেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

রেলমন্ত্রী বলেন, গত ঈদে এই অ্যাপ চালু করতে পারেনি। সহজ দায়িত্ব নেওয়ার খুব কম সময়ের মধ্যে অ্যাপটি চালু করেছে। যাত্রীদের বেশ চাহিদা ছিল। ঈদের আগেই আমরা অ্যাপটি চালু করে দিয়েছি। এখন দেখা যাক কতটা ভালো সার্ভিস দিতে পারে তারা।

বর্তমানে গুগল প্লে-স্টোরে পাওয়া যাচ্ছে নতুন ‘রেলসেবা’ অ্যাপটি। যাত্রীদের টিকিট কাটার জন্য অ্যাপটি ডাউনলোড করে নিজের নাম, মোবাইল ফোন নম্বর, ই-মেইল অ্যাড্রেস, জাতীয় পরিচয়পত্র/জন্মনিবন্ধন নম্বর ইত্যাদি তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। কিন্তু কোনো যাত্রী যদি ইতিমধ্যে বাংলাদেশ রেলওয়ের ই-টিকিট ওয়েবসাইটে রেজিস্ট্রার করে থাকেন, তাহলে তাকে আর দ্বিতীয়বার রেজিস্ট্রেশন করতে হবে না। শুধু মোবাইল নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করলেই হবে।

এই রেলসেবা অ্যাপ ব্যবহার করে টিকিট কাটার জন্য যাত্রীকে তার পছন্দ অনুযায়ী যাত্রা শুরুর স্টেশন, গন্তব্য স্টেশন, পছন্দ অনুযায়ী ট্রেনের ক্লাস এবং যাত্রার তারিখ সিলেক্ট করতে হবে। পাশাপাশি ‘ট্রেন ডিটেইলস’ থেকে সহজেই ট্রেনের বিস্তারিত তথ্য দেখতে পারবে। এরপর এভাইলেবল ট্রেন থেকে পছন্দমতো বগি ও সিট সিলেক্ট করে অনলাইন পেমেন্টের (ডেবিট/ক্রেডিট কার্ড অথবা এমএফএস) মাধ্যমে টিকিট কেটে ফেলতে পারবেন। এর মাধ্যমেই ই-টিকিট যাত্রীর রেজিস্টারকৃত ই-মেইলে সেন্ড হয়ে যাবে। সেই সাথে যাত্রী ই-টিকিট অ্যাপ থেকে নিজের সুবিধামতো ডাউনলোড করে নিতে পারবেন।

আরও পড়ুনঃ  কক্সবাজারে উবারের যাত্রা শুরু

যাত্রীদের সুবিধার কথা চিন্তা করে ‘রেলসেবা’ অ্যাপের ন্যাভিগেশন বারে নানান ফিচার সংযুক্ত করা হয়েছে। ‘ভ্যারিফাই টিকিট’ ট্যাব থেকে সহজেই টিকিট ভ্যারিফাই করা যাবে। এছাড়া ‘মাই টিকিটস’-এর মাধ্যমে সাত দিন পর্যন্ত পুরোনো এবং আসন্ন ট্রিপ ডিটেইলস দেখা যাবে। প্রয়োজনে যাত্রীরা ‘মাই অ্যাকাউন্টস’ ট্যাবের মাধ্যমে রেজিস্ট্রেশনের সময় নিজের দেওয়া তথ্য ও পাসওয়ার্ড আপডেট করে নিতে পারবেন।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন