শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

সরাসরি মেসেজ পাঠানোর সুযোগ আনছে টুইটার

সামাজিক যোগাযোগের মাধ্যম হলেও স্রোতের বিপরীত পথেই হেঁটেছে টুইটার। কিন্তু তাতে লাভের বদলে ক্ষতিই বেশি হয়েছে। ব্যবহারকারীর সংখ্যা কমার পাশাপাশি প্রযুক্তি বাজারে নিজেদের টিকিয়ে রাখতে হিমশিম খেতে হয়েছে প্রতিনিয়ত। তাই এবার বেশ শক্ত করেই হাল ধরেছে টুইটার।

ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠেছে সামাজিক যোগাযোগের এই প্ল্যাটফর্মটি। এবার টুইটার নিয়ে আসছে আরও একটি নতুন ফিচার। সেটি হচ্ছে, ডিরেক্ট মেসেজ অপশন। এই নতুন ফিচারটির মাধ্যমে যে কোনো টুইটে সরাসরি মেসেজ করা যাবে।

মাইক্রো ব্লগিং প্ল্যাটফর্ম টুইটার নিজেরাই টুইট করে জানায় তাদের এই নতুন ফিচার ডিরেক্ট মেসেজের কথা। এর মাধ্যমে যেকোনো ধরনের টুইটে ব্যবহারকারীরা সরাসরি মেসেজ করতে পারবে। ফলে উভয়ের মধ্যে সহজেই একটি যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠবে।

নতুন এই ফিচার নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছে টুইটার। তবে নতুন ফিচার ডিরেক্ট মেসেজ নিয়ে সিভিল সারভেন্ট ও পাবলিক সেফটি বিশেষজ্ঞরা আগে থেকেই সতর্ক করে দিয়েছেন। তারা মনে করেন, এর ফলে ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ হতে পারে ও টুইটার ব্যবহারকারীদের ব্যক্তিগত সুরক্ষা বিঘ্নিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

অন্য ব্যবহারকারীর প্রোফাইলে গিয়ে তাকে ডিরেক্ট মেসেজ করার ফলে সৃষ্টি হতে পারে বিভিন্ন ধরনের বিতর্ক। তাই টুইটারের এই নতুন ফিচার ডিরেক্ট মেসেজ না নিয়ে আসাই ভালো বলে মন্তব্য করেছেন নিউ ইয়র্কের পাবলিক ডিফেন্ডার এলিজা অরলিন্স।

টুইটারের মুখপাত্র জানায়, টুইটারের নতুন ফিচার ডিরেক্ট মেসেজ নিয়ে এখনো বিভিন্ন ধরনের পরীক্ষা নিরীক্ষা চালানো হচ্ছে। তারা চাইছেন যে ডিরেক্ট মেসেজের মাধ্যমে যোগাযোগ ব্যবস্থার উন্নতি করতে। একই সাথে টুইটারের ব্যবহারকারীদের কাছে ডিরেক্ট মেসেজ বন্ধ করার অপশনও থাকবে। তাই সেই সেটিং অপশন ব্যবহার করে তারা এই ফিচার বন্ধ করে রাখতে পারবে।

আরও পড়ুনঃ  ফেসবুকের টুইটার ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট হ্যাক!

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন