বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউজিল্যান্ডে বাংলাদেশময় একটি দিন

মাউন্ট মঙ্গানুই টেস্টের দ্বিতীয় দিনে ব্যাটে-বলে ঝলমলে একটি দিন কাটাল বাংলাদেশ ক্রিকেট দল। প্রথম সেশনে বোলারদের দারুণ সাফল্য এবং পরে মাহমুদুল হাসান জয় ও নাজমুল হোসেন শান্তর ব্যাটিং দৃঢ়তায় দুই দিন শেষে শক্ত অবস্থানে দল।

সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিন শেষে রবিবার প্রথম ইনিংসে বাংলাদেশের রান সংগ্রহ ২ উইকেটে ১৭৫।

প্রথম শ্রেণির ক্রিকেটে তিন নম্বরে খেললেও টেস্ট ম্যাচে যাকে বানিয়ে দেওয়া হয়েছে ওপেনার, সেই মাহমুদুল ব্যাট হাতে উপহার দিয়েছেন দারুণ চমক। ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টে ধৈর্যশীল এবং স্থিতধী ব্যাটিংয়ের অসাধারণ প্রদর্শনীতে করেছেন প্রথম ফিফটি। দিন শেষ করেছেন ৭০ রান করেছেন ২১১ বল খেলে।

নিউজিল্যান্ডের মাটিতে এই প্রথম বাংলাদেশের কোনো ওপেনার ২০০ বল খেলতে পারল।

মাহমুদুলের সাথে শতরানের জুটির অংশীদার শান্ত আউট হন ৬৪ রান করে। প্রায় ৪০ ওভার খেলার পর এই দুজনের জুটিতে রান আসে ১০৪।

মাহমুদুলকে বিদায় করার কিছু ‘হাফ চান্স’ কাজে লাগাতে না পারা নিউজিল্যান্ডের জন্য হয়তো সবচেয়ে বড় আক্ষেপ হয়ে থাকবে রিভিউ না নেওয়া। রিভিউ নিলেই মাহমুদুলকে ২০ রানে এলবিডব্লিউ হয়ে ফিরতে হতো।

এ দিন বেশ কইয়বারই ভাগ্যকে পাশে পেয়েছেন যুব বিশ্বকাপজয়ী এই তরুণ। কয়েকবারি একটুর জন্য ব্যাটের কানা নেয়নি বল। এবং কয়েকবার অল্পের জন্য ফিল্ডারের হাতে যায়নি ক্যাচ। দুয়েকবার ‘প্লেড অন’ হতে হতে বেঁচে যান।

দুই ব্যাটসম্যানের ব্যাটিং দৃঢ়তার আগে দিনের শুরুতে সুরটা বেঁধে দিয়েছিলেন বাংলাদেশি বোলাররা। ৫ উইকেটে ২৫৮ রান নিয়ে শুরু করে আজ নিউজিল্যান্ড যোগ করতে পারে আর কেবল ৭০ রান। ৩২৮ রানে অলআউট হয় কিউইরা। যা দেশের মাঠে বাংলাদেশের বিপক্ষে তাদের সর্বনিম্ন।

আরও পড়ুনঃ  শ্রীলঙ্কাকে ১২ গোলে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

দারুণ বোলিং করে ৩ উইকেট নেন মেহেদী হাসান মিরাজ। আগের দিন দুই উইকেট নেওয়া শরিফুল ইসলাম আজ নেন আরেকটি।

আগের দিনের সেঞ্চুরিয়ানকে আউট করা মুমিনুল হক আজ বিদায় করেন হেনরি নিকোলসকে। তার ক্যাচ নেওয়ার মাধ্যমে বাংলাদেশের হয়ে এক ইনিংসে সৌম্য সরকারের চার ক্যাচের রেকর্ড স্পর্শ করেন সাদমান ইসলাম।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল‍্যান্ড ১ম ইনিংস: (আগের দিন ২৫৮/৫) ১০৮.১ ওভারে ৩২৮ (নিকোলস ৭৫, রবীন্দ্র ৪, জেমিসন ৬, সাউদি ৬, ওয়‍্যাগনার ০, বোল্ট ৯*; তাসকিন ২৬-৭-৭৭-০, শরিফুল ২৬-৭-৬৯-৩, ইবাদত ১৮-৩-৭৫-১, মিরাজ ৩২-৯-৮৬-৩, শান্ত ২-০-১০-০, মুমিনুল ৪.১-০-৬-২)।

বাংলাদেশ ১ম ইনিংস: ৬৭ ওভারে ১৭৫/২ (সাদমান ২২, মাহমুদুল ৭০, শান্ত ৬৪, মুমিনুল ৮; সাউদি ১৫-২-৪১-০, বোল্ট ১৪-৫-৩৭-০, জেমিসন ১৩-৪-৩৫-০, ওয়‍্যাগনার ১৬-৫-২৭-২, রবীন্দ্র ৯-১-২৬-০)।

আনন্দবাজার/ টি এস পি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন