শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

এই বিরল কীর্তিতে সবার উপরে সাকিব

ইংল্যান্ড মানেই পেসারদের রাজত্ব। হাতের লাল চেরিসদৃশ বলটা সুইং, রিভার্স সুইং করিয়ে ব্যাটসম্যানদের খাবি খাওয়াচ্ছেন- এটাই সেখানকার সাধারন দৃশ্য। স্পিনাররা ইংল্যান্ডের মাটিতে তাদেরই বিপক্ষে প্রাধান্য বিস্তার করেছেন, তাও আবার আন্তর্জাতিক টেস্ট ম্যাচে এমন ঘটনা বলতে গেলে বিরল। তবে টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান ২০০০ সালের পর স্পিনার হিসেবে ইংলিশ কন্ডিশনে ইনিংসে ৫ উইকেট শিকারের বিরল রেকর্ডে সবার উপরে আছেন।

সম্প্রতি উইন্ডিজ স্পিনার রস্টন চেজ ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৫ উইকেট শিকার করেছেন। ম্যানচেস্টারে তিনি এই কীর্তি গড়তে ১৭২ রান খরচ করেছেন। চেজের ১০ বছর আগে এই ম্যানচেস্টারেই সাকিব শিকার করেছিলেন পাঁচ ইংলিশ ব্যাটসম্যানকে।

২০১০ সালের জুনে অনুষ্ঠিত সেই সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ১২১ রান খরচায় টাইগার অলরাউন্ডার যথাক্রমে কেভিন পিটারসেন, ইয়ান বেল, ম্যাট প্রায়র, আজমল শেহজাদ ও স্টিভেন ফিনকে আউট করে ছিলেন।

এই ম্যাচে ইনিংস ও ৮০ রানের বিশাল জয় পেয়েছিল ইংলিশরা। তবে বল হাতে সাকিবের এই ফিগারই ইংল্যান্ডের মাটিতে প্রথম ইনিংসে ৫ উইকেট পাওয়া স্পিনারদের মাঝে সেরা।

আনন্দবাজার/এস.কে

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  দলের সঙ্গে তাসকিন যাচ্ছেন, তবে…

সংবাদটি শেয়ার করুন