মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

অধিনায়কত্ব ছাড়ছেন মাশরাফি

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ খেলতে আগামীকাল মাঠে নামবে বাংলাদেশ। এই ম্যাচই হবে মাশরাফি বিন মর্তুজার অধিনায়ক হিসাবে আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ ম্যাচ। আজ বৃহস্পতিবার সিলেটে সংবাদ সম্মেলনে একথা জানিয়েছেন মাশরাফি।

মাশরাফি বিন মর্তুজা বলেন, আমি প্রফেশনালি এই সিদ্ধান্ত নিয়েছি। অধিনায়কের দায়িত্বটা সবসময় চ্যালেঞ্জিং। চেষ্টা করেছি দলকে সর্বোচ্চটা দেয়ার। অধিনায়ক হিসাবে কালই (শুক্রবার) আমার শেষ ম্যাচ। আশা করি, সামনে যাকে অধিনায়ক করা হবে তাকে ২০২৩ বিশ্বকাপের প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় দেয়া হবে।

অধিনায়কের দায়িত্ব ছাড়ার ক্ষেত্রে মনে কোনো অভিমান আছে কিনা? এমন প্রশ্নের উত্তরে মাশরাফি বলেন, আমার মনে কোনো অভিমান নেই। পেশাদার মনোভাব থেকেই আমি এই সিদ্ধান্ত নিয়েছি। পরিবারের সঙ্গে কথা বলেছি। তারাও আমাকে সাপোর্ট করেছে।

আরও পড়ুন: জাল পাসপোর্ট ব্যবহারে আটক রোনালদিনহো

সতীর্থদের উদেশ্যে মাশরাফি বলেন, আমি আমার পরিবারের সদস্যদের যেমন ভালোবাসি, শ্রদ্ধা করি সতীর্থদেরও তেমন ভালোবাসি, শ্রদ্ধা করি। ভবিষ্যতেও তাদের প্রতি ভালোবাসা থাকবে। তাদের জন্য সবসময়ই শুভকামনা থাকবে।

২০১৪ সালে দ্বিতীয় মেয়াদে অধিনায়কের দায়িত্ব পান মাশরাফি বিন মর্তুজা। তারপরই বদলে যায় দলের চরিত্র। মাশরাফির অধিনায়কত্বে প্রথমবারের মতো ওয়ানডেতে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জয় করে। মাশরাফির নেতৃত্বেই ২০১৫ বিশ্বকাপে প্রথমবারের মতো নকআউট পর্বে খেলে বাংলাদেশ। ২০১৭ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে মাশরাফির নেতৃত্বেই সেমিফাইনালে খেলেছিল টাইগাররা।

আনন্দবাজার/পুষ্প

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম হবে মোতেরা

সংবাদটি শেয়ার করুন