বুধবার, ১০ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৭শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাদ পড়লেন লিটন দাস, তৃতীয় ওয়ানডের দলে জাকের আলী

বাদ পড়লেন লিটন দাস, তৃতীয় ওয়ানডের দলে জাকের আলী

শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন ওপেনার লিটন কুমার দাস। দেশের হয়ে সর্বশেষ ১০ ওয়ানডেতে পাননি ফিফটি। ব্যাটে সেঞ্চুরি নেই দুই বছরের বেশি সময়। শ্রীলঙ্কার বিপক্ষে চলতি ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে করেছেন শূন্য, এর মধ্যে একটি আবার গোল্ডেন ডাক। টানা অফফর্মের কারণে অবশেষে দল থেকে বাদ পড়লেন লিটন দাস। তার বদলে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচের দলে ডাক পেয়েছেন টি-টোয়েন্টিতে চমক দেখানো জাকের আলী।

শনিবার (১৬ মার্চ) আসন্ন ১৮ মার্চ অনুষ্ঠিত হতে যাওয়া তৃতীয় ম্যাচের স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি। এবারই প্রথম ওয়ানডেতে ডাক পেলেন জাকের।

ওয়ানডে ক্রিকেটে অভিষেকের অপেক্ষায় থাকা জাকের আলী টি-টোয়েন্টি দলে অভিষেক হয়েছে আগেই। তিনি জাতীয় দলের মোড়কে (মূল জাতীয় দল নয়) টি-টোয়েন্টিতে খেলা শুরু করেছেন ২০২৩ সালের ৩ অক্টোবরে। মালয়েশিয়ার বিপক্ষে এশিয়ান গেমস পুরুষ ক্রিকেটে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হয় তার। এরপর গত ৪ মার্চ শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে মূল জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেন জাকের।

জাকের আলী সবমিলিয়ে জাতীয় দলের হয়ে ৬টি টি-টোয়েন্টি খেলেছেন। ৫৫ গড় এবং ১২২.২২ স্ট্রাইকরেটে একটি ফিফটিসহ করেছেন ১১০ রান।

অন্যদিকে সম্প্রতি ফর্মহীনতার চরম পর্যায়ে চলে গেছেন লিটন। সর্বশেষে ৪ ওয়ানডে তার রান মাত্র ৭। এসব ইনিংসে ডানহাতি এই ব্যাটারের সংগ্রহ ৬, ১*, ০, ও ০। সর্বশেষ ২০২৩ সালের ১৯ অক্টোবর ভারত বিশ্বকাপে ফিফটির দেখা পেয়েছিলেন লিটন। এরপর ১০ ম্যাচ খেললেও তার ব্যাট থেকে অর্ধশতকের কোনো ইনিংস বেরিয়ে আসেনি।

আরও পড়ুনঃ  প্রথমবারের মতো তিন ফরম্যাটে হোয়াইটওয়াশের লক্ষে বাংলাদেশ

এছাড়া, লিটন সর্বশেষ ওয়ানডে সেঞ্চুরি দেখেছিলেন ২০২২ সালের ২৫ ফেব্রুয়ারি আফগানিস্তানের বিপক্ষে। সে হিসেবে ২ বছর ধরে সেঞ্চুরি ছাড়াই দলে খেলে যাচ্ছিলেন এই টপঅর্ডার।

প্রসঙ্গত, শ্রীলঙ্কার সাথে প্রথম ওয়ানডেতে দারুণ জয়ের পর দ্বিতীয় ওয়ানডেতে শেষ দিকে ৩ উইকেট তুলে নিয়ে আশা জাগিয়েছিল বাংলাদেশ। তবে সেটার আর বাস্তবায়ন হয়নি। অবশেষে বাংলাদেশকে হারিয়ে সিরিজে ফিরেছে শ্রীলঙ্কা। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ৩ উইকেটে জিতে সিরিজে ১-১ সমতা এনেছে লঙ্কানরা। বাংলাদেশের দেওয়া ২৮৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৭ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় সফরকারীরা।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন