বুধবার, ১০ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৭শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপ

ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

ভারতকে হারিয়ে সাফ অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপ ফাইনালে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছে। ফাইনাল ম্যাচ নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্র হয়। এরপর টাইব্রেকারে বাংলাদেশ ৩-২ গোলে জয়লাভ করে।

রোববার (১০ মার্চ) নেপালের আনফা কমপ্লেক্সেও আরেকটি স্নায়ুক্ষয়ী ম্যাচের জন্ম দিলো বাংলাদেশের অনূর্ধ্ব-১৬ দলের কিশোরীরা। সাফের ফাইনালে রুদ্ধশ্বাস টাইব্রেকারে তারা ভারতকে ৩-২ গোলে হারিয়ে আরও একটি শিরোপা ঘরে তুলেছে।

টাইব্রেকারে বাংলাদেশের জয়ের নায়ক গোলরক্ষক ইয়ারজান বেগম। ভারতের পাঁচ শটের মধ্যে তিনটিই তিনি ফিরিয়ে দেন। বিশেষ করে ভারতের শেষ শটটি সেভ করতে পারায় বাংলাদেশ চ্যাম্পিয়ন হওয়ার উল্লাস করতে পেরেছে। টাইব্রেকারের শুরুটা অবশ্য বাংলাদেশের ভালো হয়নি। দলের হয়ে প্রথম শট নেওয়া সুরভী আকন্দ প্রীতি মিস করেন। তার শট ঠেকিয়ে দেয় ভারতের গোলরক্ষক। টাইব্রেকারের জন্য ভারতীয় কোচ ম্যাচ শেষ হওয়ার এক মিনিট আগে গোলরক্ষক পরিবর্তন করেন। ভারত প্রথম শটে গোল করলে বংলাদেশ পিছিয়ে পড়ে।

এদিকে ভারতের দ্বিতীয় ও তৃতীয় শট টানা সেভ করে বাংলাদেশকে ম্যাচে রাখেন ইয়ারজান বেগম। পক্ষান্তরে মারিয়াম ও থুইনি মারমা গোল করলে বাংলাদেশ ২-১ এর লিড পায়। ভারত চতুর্থ শটে গোল করলে স্কোরলাইনে আবার সমতা আসে। বাংলাদেশের পঞ্চম শটে সাথী মুন্ডা গোল করেন।

ভারতকে খেলায় টিকে থাকতে হলে পঞ্চম শটে গোল করতেই হতো। বাংলাদেশের গোলরক্ষক শেষ শটটি সেভ করায় ৩-২ স্কোরলাইনে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ।

নির্ধারিত সময়ের প্রথমার্ধে ভারত ম্যাচে লিড নেয়। দ্বিতীয়ার্ধে বাংলাদেশ খেলায় সমতা আনে। আর গোল না হওয়ায় ম্যাচটি টাইব্রেকারে গড়ায়।

আরও পড়ুনঃ  তীব্র স্রোতে ৪ মাসে পদ্মায় বসেনি নতুন কোন স্প্যান

উল্লেখ্য, গত মাসে ঢাকার কমলাপুরে সাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ ও ভারত যুগ্ম চ্যাম্পিয়ন হয়েছিল। ঐ ম্যাচেও নির্ধারিত সময়ে স্কোরলাইন ১-১ ছিল। টাইব্রেকারে দুই দলই সমান ১১টি করে গোল করে। পরবর্তীতে আকস্মিকভাবে নিয়ম বর্হিভূতভাবে ম্যাচ কমিশনার টস করেন। টসে ভারত জিতে উল্লাস করে। অন্যদিকে বাংলাদেশ আপত্তি জানায়। পরবর্তীতে সাফ কর্তৃপক্ষ দুই দেশকেই যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করে।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন