শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

টানা পরাজয়ে বাংলাদেশের চ্যাম্পিয়নস ট্রফি শঙ্কায়

টানা পরাজয়ে বাংলাদেশের চ্যাম্পিয়নস ট্রফি শঙ্কায়

বিশ্বকাপে টানা পরাজয়ে রীতিমতো মুখ থুবড়ে পড়েছে বাংলাদেশ ক্রিকেট দল। একের পর এক হার এবং বড় ব্যবধানে পরাজয়ে নেট রানরেটের বেহাল দশায় পয়েন্ট টেবিলের শেষের দিকে রয়েছে সাকিব আল হাসানের দল।

এমন হতশ্রী পারফরম্যান্সের কারণে আগামী চ্যাম্পিয়নস ট্রফিতে নাও খেলতে পারে বাংলাদেশ। আট দল নিয়ে ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফি হবে পাকিস্তানে। সেই চ্যাম্পিয়নস ট্রফিতে কারা খেলবে তা নির্ভর করছে ২০২৩ বিশ্বকাপের ওপর। ক্রিকইনফোর এক প্রতিবেদনে জানা গেছে, ভারতে চলমান বিশ্বকাপের লিগ পর্যায়ের পয়েন্ট টেবিলের শীর্ষ সাত দল ও আয়োজক পাকিস্তান খেলবে ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফি। তাতে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ ও ইংল্যান্ড। দুটো দলই টুর্নামেন্টে একটি করে ম্যাচ জিতেছে। ৯ নম্বরে থাকা বাংলাদেশের নেট রানরেট-১.৩৩৮ ও আর ১০ নম্বরে থাকা ইংল্যান্ডের নেট রানরেট-১.৬৩৪। গ্রুপ পর্যায়ে বাংলাদেশের ম্যাচ বাকি রয়েছে পাকিস্তান, শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে।

অন্যদিকে পাঁচ, ছয়, সাত ও আট নম্বরে থাকা শ্রীলঙ্কা, পাকিস্তান, আফগানিস্তান, নেদারল্যান্ডস-প্রতিটি দলেরই চার পয়েন্ট। তাদের নেট রানরেট মাইনাস হলেও বাংলাদেশের চেয়ে এগিয়ে। ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফিতে কোন আটটি দল খেলার যোগ্যতা অর্জন করবে, তা ২০২১ আইসিসির বোর্ড সভায় অনুমোদন দেওয়া হয়েছিল বলে আইসিসির এক মুখপাত্র ক্রিকইনফোকে নিশ্চিত করেছেন।

২০১৭ তে সর্বশেষ চ্যাম্পিয়নস ট্রফি হয়েছিল। মাঝে চলে যায় চার বছরেরও বেশি সময়। ২ বছর আগে সেই সভায় ২০২৪-৩১ চক্রে চ্যাম্পিয়নস ট্রফি ফেরানোর কথা বলা হয়। এতে অনেক ক্রিকেট বোর্ডই অবাক হয়েছে। তাদের মতে, এটা তারা জানতই না। একই সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ডের মতো দলগুলো খেলতে পারবে না চ্যাম্পিয়নস ট্রফি। কেননা তারা যে ২০২৩ বিশ্বকাপ খেলতেই পারেনি।

আরও পড়ুনঃ  ঘরের মাঠে ১৫ মাস পর ওয়ানডে বাংলাদেশের

উল্লেখ্য,২০১৩,২০১৭ দুটো চ্যাম্পিয়নস ট্রফিই হয়েছিল আট দল নিয়ে। তখন নির্ধারিত সময়ের (কাট অফ টাইম) মধ্যে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে যারা সেরা আটে ছিল, তারাই খেলতে পেরেছিল চ্যাম্পিয়নস ট্রফি। ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফির ক্ষেত্রে পয়েন্ট তালিকায় সেরা সাত দলসহ পাকিস্তানকে নিয়ে খেলার সিদ্ধান্ত আইসিসির কার্যনির্বাহী পরিষদের সভায় অনুমোদন দেওয়া হয়েছিল। আইসিসি বোর্ড সেটা সুপারিশ করেছে।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন