রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

তাইজুল-মিরাজের ঝলকে দিন শেষে বাংলাদেশের স্বস্তি

তাইজুল-মিরাজের ঝলকে দিন শেষে বাংলাদেশের স্বস্তি

ভারতের বিপক্ষে প্রথম টেস্টে ক্যাচ মিসের মহড়ার দিনে তাইজুল-মিরাজের ঝলকে কিছুটা স্বস্তি পেয়েছে বাংলাদেশ। দিন শেষে ভারতের সংগ্রহ ১ম ইনিংসে ৬ উইকেটে ২৭৮ রান। আয়ার ৮২ রানে অপরাজিত। শেষ বলে মেহেদী হাসান মিরাজ ফেরান অক্ষর প্যাটেলকে (১৪)। তাতেই স্বস্তি ফেরে বাংলাদেশ শিবিরে।

দিনের শুরুতে ১১২ রানে ৪ উইকেট হারানোর পর চেতেশ্বর পূজারা ও শ্রেয়াস আয়ারের ১৪৯ রানের জুটিতে ভর করে চট্টগ্রাম টেস্টে ঘুরে দাঁড়িয়েছিল ভারতীয় দল। তবে শেষ বিকেলে ৯০ রানে থাকা পূজারাকে বোল্ড হয়ে ফেরেন তাইজুল ইসলামের বলে। ইনিংসের শেষ বলে ১৪ রানে তাইজুল ফেরান অক্ষর প্যাটেলকে।

চেতেশ্বর পূজারা ২২ রানে থাকা অবস্থায় নুরুল হাসান সোহানের কাছে সাজঘরে ফেরানোর সুযোগ আসলে মিস করেন সোহান। একই সময়ে ৩০ রানে থাকা আয়ারের ক্যাচও মিস করে ফেলেন সোহান। ক্যাচ মিস করেছেন পেসার এবাদতও, ৬৭ রানে ব্যাট করা অবস্থায় সেই আয়ারের ক্যাচ ফের ছেড়েছেন সিলেটের এই পেসার।

স্বপ্নের মতো শুরুর পর দিনটি শুধুই বাংলাদেশের হতে পারতো। লোকেশ রাহুল (২২), শুভমান গিল (২০) এবং বিরাট কোহলিকে (১) ফিরিয়ে দারুণ শুরু এনে দিয়েছিলেন টাইগার বোলাররা। এরপর ৮৫ রানে ৩ উইকেট নিয়ে লাঞ্চ বিরতিতে গিয়েছিল টিম ইন্ডিয়া। দুপুরের খাবার শেষে মাঠে ফিরে অবশ্য দলীয় ১১২ তে ব্যক্তিগত ৪৫ রান করে ফিরে যান রিশব পান্ত। এরপরের গল্পটা শুধুই পূজারা-আয়ারের।

দ্বিতীয় সেশনে কোনো উইকেট পড়তে দেয়নি এই জুটি। তবে দিনের শেষ সেশনে ভারতীয় দলে আঘাত হানেন তাইজুল ইসলাম। সেঞ্চুরির দ্বারপ্রান্তে থাকা পূজারাকে ৯০ রানে বোল্ড করে টাইগার এই স্পিনার। দিন শেষে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ তিন উইকেট নিয়েছেন তাইজুল ইসলাম। এছাড়া মেহেদি হাসান মিরাজ এবং খালেদ আহমেদ নেন ১টি করে উইকেট।

আরও পড়ুনঃ  বল হাতে বিবর্ণ মুস্তাফিজ বাদ পড়বেন কবে?

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন