শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা মধ্যকার সিরিজ জিতল না কেউই

ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা প্রথম দুই ম্যাচে একটি করে জয় লাভ করায় তৃতীয় ওয়ানডেটি ছিল সিরিজ নির্ধারণী। তবে বৃষ্টি বাগড়ায় ম্যাচটি পুরোপুরি শেষ করা যায়নি। এতে পরিত্যক্ত হিসেবে ঘোষণা করা হয়। ফলে ১-১ ব্যবধানে সমতায় শেষ হয়েছে তিন ম্যাচেই এই সিরিজ।

সিরিজের প্রথম টেস্টে ম্যাচের শুরুতে ব্যাট করতে নেমে রশি ভ্যান ডার ডুসেনের সেঞ্চুরি ও জানেমান মালান ও এইডেন মারক্রামের ফিফটিতে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে ৩৩৩ রান তুলে দক্ষিণ আফ্রিকা। জবাবে ব্যাট করতে নেমে ২৭১ রানেই শেষ হয়ে যায় স্বাগতিক ইংল্যান্ডের ইনিংস।

প্রথম ম্যাচ হারার ফলে সিরিজ রক্ষা করতে হলে দ্বিতীয় ম্যাচে জয়ের কোনো বিকল্প ছিল না ইংল্যান্ডের। তবে বৃষ্টি বিঘ্নিত ম্যাচের শুরুতে ব্যাটিং বিপর্যয়ে পড়েছিলো স্বাগতিকরা। কিন্তু দলীয় পারফর‌ম্যান্সের ভিত্তিতে প্রোটিয়াদের ২০২ রানের টার্গেট দেয় জস বাটলার বাহিনী। যা অতিক্রম করতে পারেনি সফরকারী।

লিডসে অনুষ্ঠিত হওয়া সিরিজ নির্ধারণী তৃতীয় ম্যাচের শুরুতে টস জিতে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। দুর্দান্ত ব্যাট করতে থাকেন সফরকারী দলের টপ অর্ডার বোলাররা। ২৭.৪ ওভারে ২ উইকেট হারিয়ে তুলে ফেলে ১৫৯ রান। ৯২ রানে অপরাজিত থাকেন কুইন্টন ডি কক। তারপর বৃষ্টি শুরু হলে আর মাঠে নামা হয়নি।

দীর্ঘক্ষণ অপেক্ষা করার পর শেষ পর্যন্ত আম্পায়াররা ম্যাচটি পরিত্যক্ত বলে ঘোষণা করেন। পুরো সিরিজে সর্বোচ্চ ১৬০ রান করা সিরিজ সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন রশি ভ্যান ডার ডুসেন। আগামী ২৭ তারিখ থেকে শুরু হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

আরও পড়ুনঃ  কর ফাঁকির মামলা হাফিজের বিরুদ্ধে

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন