শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

‘আইপিএল পুরোটাই ব্যবসা, এর সঙ্গে ক্রিকেটের সম্পর্ক নেই’

আর্থিক দিক দিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) ক্রিকেটবিশ্বের সবচেয়ে শক্তিশালী বোর্ড। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ৭০ শতাংশ রাজস্ব নাকি ভারত থেকেই আসে। ভারতে আছে বিশ্বের সবচেয়ে জমজমাট ফ্র্যাঞ্চাইজি লিগ আইপিএল। বেশ কিছুদিন আগেই আইপিএলের প্রশংসা করেছিলেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার শাহিদ আফ্রিদি।

এবার আরেক সাবেক পাকিস্তানি ক্রিকেটার রশিদ লতিফ মন্তব্য করেছেন, আইপিএলের কারণে ক্রিকেটের ক্ষতি হচ্ছে।

সম্প্রতি বিপুল অংকে বিক্রি হয়েছে আইপিএলের সম্প্রচার স্বত্ব। এরপর থেকেই এই টুর্নামেন্ট আবারও আলোচনায়। একটি ইউটিউব চ্যানেলে পাকিস্তানের সাবেক উইকেটকিপার-ব্যাটার রশিদ লতিফ বলেন, আইপিএল পুরোটাই ব্যবসা। ক্রিকেটের সঙ্গে কোনো সম্পর্কই নেই। এটা মোটেই ভালো কিছু হচ্ছে না। টাকা ছড়াতে চাইলে সেই টাকা নেওয়ার অনেক লোক আছে। ক্রিকেটের গুণমান কোথায় নামছে সেটার কথা কেউ ভাবছে না। সবাই ব্যবসার চিন্তা করছে।

আইপিএলের জন্য বাংলাদেশসহ অনেক দেশের ক্রিকেটাররাই জাতীয় দলের দায়িত্ব পালন করেন না। এবার আইপিএলের জন্য আড়াই মাসের উইন্ডোও দিয়েছে আইসিসি।

লতিফ বলেন, কোনো ভারতীয়কে জিজ্ঞাসা করে দেখুন, তারা কতক্ষণ আইপিএল দেখে? পরিষ্কার বোঝা যাচ্ছে এটা ব্যবসা। ক্রিকেটের উন্নতি, বাজারমূল্য যাই বলুন না কেন, দিনশেষে আইপিএল ব্যবসা ছাড়া কিছুই না। আমি দেখতে চাই এটা কতদিন টিকে থাকে!

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  তামিম সহ একাদশে ৩ পরিবর্তন

সংবাদটি শেয়ার করুন