সোমবার, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ড্র হলো বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্ট

শেষ দিনের দ্বিতীয় সেশনের পানি পানের বিরতির আগেই শ্রীলঙ্কার ৬ উইকেট তুলে নিয়েছিল টাইগাররা। এতে নাটকীয় কিছু ঘটার আভাস মিলেছিল। তবে চাপের মাঝে দারুণ জুটি গড়ে তাতে জল ঢেলে দিলেন দিনেশ চান্দিমাল এবং নিরোশান ডিকভেলা। ড্র হলো বাংলাদেশ এবং শ্রীলঙ্কার মধ্যকার দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট।

আজ বৃহস্পতিবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগেভাগে সমতা মেনে নেয় দুই দল। ২ উইকেটে ৩৯ রান নিয়ে খেলতে নেমে ৯০.১ ওভারে ৬ উইকেট হারিয়ে ২৬০ রান করেন লঙ্কানরা। চান্দিমাল ১৩৫ বলে ৩৯ এবং ডিকভেলা ৯৬ বলে ৬১ রানে অপরাজিত থাকেন। ২০৪ বলে ৯৯ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন তারা।

ম্যাচের পঞ্চম দিনে বাংলাদেশের বোলারদের মধ্যে সেরা পারফরম্যান্স আসে তাইজুল ইসলামের কাছ থেকে। তিনি দারুণ সব টার্ন আদায় করে নেন। তার কারণেই ম্যাচের ফল নিজেদের দিকে নেওয়ার স্বপ্ন কিছু সময়ের জন্যও দেখতে পেরেছিল স্বাগতিকরা। এদিন মধ্যাহ্ন বিরতির আগে উড়তে থাকা কুসল মেন্ডিস এবং প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান অ্যাঞ্জেলো ম্যাথিউসকে শূন্য রানে ফেরান তাইজুল। তারপর দ্বিতীয় সেশনে তার ঘূর্ণিতে কাটা পড়েন শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুনারত্নে। এছাড়া আরেক বাঁহাতি স্পিনার সাকিব আল হাসান ধনঞ্জয়া ডি সিলভাকে সাজঘরে পাঠালে চালকের আসনে বসে পড়ে বাংলাদেশ। তবে চান্দিমাল এবং ডিকভেলার ব্যাটিংয়ে সরে যায় মুমিনুলদের নিয়ন্ত্রণ।

সব মিলিয়ে তাইজুলের শিকার ৪ ওভারে ৮২ রানের খরচায় ৪ উইকেট। এবং ২৫ ওভারে ৫৮ রান দিয়ে ১ উইকেট নেন সাকিব। অফ স্পিনার নাঈম হাসান ২৩ এবং পেসার সৈয়দ খালেদ আহমেদ ৭ ওভার হাত ঘুরিয়ে পাননি উইকেট। মাঝখানে নাজমুল হোসেন শান্ত করেন এক ওভার। আরেক অনিয়মিত স্পিনার মাহমুদুল হাসান জয় এক বল করার পরই আসে ম্যাচ শেষের ঘোষণা।

আরও পড়ুনঃ  বাংলাদেশের বিপক্ষে পাকিস্তান টেস্ট স্কোয়াড

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন