শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

১৩৩ বছরের পুরোনো কীর্তিতে মিরাজের নাম

পোর্ট এলিজাবেথের সেইন্ট জর্জেস পার্কে দ্বিতীয় টেস্টে বাংলাদেশের শুরুটা তেমন ভালো হয়নি। টস জিতে ব্যাট করতে নেমে শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করছেন দুই প্রোটিয়া ওপেনার ডিন এলগার এবং সারেল এরউই।

তবে ইনিংসের ১২তম ওভারে দলীয় ৫২ রানের মাথায় উদ্বোধনী জুটি ভেঙেছেন সৈয়দ খালেদ আহমেদ। এই বাঁহাতি ওপেনার লিটন দাসের হাতে উইকেটের পেছনে ক্যাচ দেওয়ার আগে ৪০ বলে ২৪ রান করেছেন। কিন্তু তার আগে মেহেদি হাসান মিরাজ গড়েছেন অন্যরক্ম এক রেকর্ড।

টস হেরে ফিল্ডিংয়ে নেমে ডানহাতি পেসার খালেদ আহমেদ এবং ডানহাতি অফস্পিনার মেহেদি মিরাজকে দিয়ে বোলিং শুরু করেছে বাংলাদেশ দল। প্রথম ওভারে খালেদ ১ রান খরচার পর দ্বিতীয় ওভারে মিরাজ দিয়েছেন ৭ রান।

এতে অবশ্য মিরাজ অথবা বাংলাদেশের কীর্তিতে কোনো সমস্যা হয়নি। পোর্ট এলিজাবেথের মাঠে প্রায় ১৩৩ বছর পর স্পিনার দিয়ে আক্রমণ শুরু করে রেকর্ড গড়েছে বাংলাদেশ। টাইগারদের পক্ষে বোলিং শুরু করে এই রেকর্ডে নাম উঠিয়েছেন মেহেদি মিরাজ।

এর আগে ১৮৮৯ সালে পোর্ট এলিজাবেথে (যার বর্তমান নাম গেবেখা) দক্ষিণ আফ্রিকার ইতিহাসের প্রথম টেস্টে স্বাগতিকদের পক্ষে একপ্রান্ত থেকে নতুন বলে আক্রমণ শুরু করেছিলেন বাঁহাতি স্পিনার জনি ব্রিগস। তারপর মাঝখানের ১৩৩ বছর এই শহরে আর কোনো স্পিনার টেস্টে বোলিং আক্রমণ শুরু করেননি।

এছাড়া গত ৮৬ বছরে এই প্রথমবার দক্ষিণ আফ্রিকার মাটিতে স্পিনার দিয়ে আক্রমণ শুরুর ঘটনা ঘটলো। সর্বশেষ ১৯৩৫ সালের ডিসেম্বরে জোহানেসবার্গে স্বাগতিকদের বিপক্ষে বোলিং আক্রমণ শুরু করেন অস্ট্রেলিয়ার লেগস্পিনার বিল ও’রাইলি।

আরও পড়ুনঃ  ধলিয়ায় ব্যাডমিন্টন টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত

দুই ক্ষেত্রেই সমান ৪টি করে উইকেট নেন ও’রাইলি এবং ব্রিগস। এবার পোর্ট এলিজাবেথে ব্রিগসের ১৩৩ বছর পর এবং দক্ষিণ আফ্রিকার ও’রাইলির ৮৬ বছর পর আক্রমণ শুরু করে মিরাজ কী করবেন সেটিই দেখার।

তবে বিদেশের মাটিতে স্পিনার দিয়ে আক্রমণ শুরুর বাংলাদেশের একমাত্র নজিরটি খুব একটা আশা জাগানিয়া নয়। এর আগে ২০১৮ সালের ওয়েস্ট ইন্ডিজ সফরের জ্যামাইকা টেস্টে আক্রমণ শুরু করেছিলেন সাকিব। সেই ইনিংসে ২২ ওভার হাত ঘুরিয়েও কোনো উইকেট পাননি এই অলরাউন্ডার।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন