রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

ঊর্ধ্বমুখী সূচকে ভাটায় লেনদেন

ঊর্ধ্বমুখী সূচকে ভাটায় লেনদেন
  • দর বৃদ্ধি ৪৬ ভাগ প্রতিষ্ঠানের, হ্রাস ৪১
  • লেনদেন ডিএসইতে ১১১৭ কোটি, সিএসইর ২৬
  • ডিএসইতে শীর্ষে বেক্সিমকো, সিএসইতে মতিন স্পিনিং

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন বেড়েছে ৪৬ শতাংশ এবং কমেছে ৪১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর। আগের কার্যদিবস থেকে এদিন লেনদেন পরিমাণ কমেছে। গতকাল মঙ্গলবার স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

দুই স্টকের এদিন ৪৬ দশমিক ৩৮ শতাংশ কোম্পানির শেয়ার দর উত্থান হয়েছে। এর মধ্যে ডিএসইর ৪৩ দশমিক ২৭ শতাংশ এবং সিএসইর ৪৯ দশমিক ১৯ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর উত্থান হয়। উভয় স্টকের ৪১ দশমিক ৩৭ শতাংশ কোম্পানির শেয়ার দর পতন হয়েছে। এর মধ্যে ডিএসইর ৪২ দশমিক ৭৪ শতাংশ এবং সিএসইর ৪০ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর পতন হয়েছে।

এদিন (মঙ্গলবার) ডিএসইতে সেবা আবাসন, বস্ত্র, পাট, সিমেন্ট এবং আইটি খাতের অধিকাংশ কোম্পানির শেয়ার দর উত্থান হয়েছে। এদের মধ্যে সেবা আবাসন খাতের ৭৫ শতাংশ, বস্ত্র খাতের ৭১ শতাংশ, পাট খাতের ৬৭ শতাংশ, সিমেন্ট খাতের ৫৭ শতাংশ এবং আইটি খাতের ৫৪ শতাংশ কোম্পানির শেয়ার দর উত্থান হয়েছে। ডিএসইতে সিরামিক, বিমা, খাদ্য আনুষঙ্গিক, বিবিধ, টেলিকমিউনিকেশন এবং চামড়া খাতের অধিকাংশ কোম্পানির শেয়ার দর পতন হয়েছে। এদের মধ্যে চামড়া খাতের ৮৩ শতাংশ, সিরামিক ৮০ শতাংশ, টেলিকমিউনিকেশন ৬৭ শতাংশ, বিমা ৬২ শতাংশ, খাদ্য আনুষঙ্গিক ৫৭ শতাংশ এবং বিবিধ ৫৭ শতাংশ কোম্পানির শেয়ার দর পতন হয়েছে।

আরও পড়ুনঃ  পোশাক রপ্তানিতে ভাটার শঙ্কা

দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায়, ডিএসইতে মঙ্গলবার লেনদেন হয়েছে ১ হাজার ১১৭ কোটি ৪২ লাখ টাকা। আগের কার্যদিবস সোমবার লেনদেন হয়েছিল ১ হাজার ২১৪ কোটি ৬২ লাখ টাকার শেয়ার। ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৯টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ১৬৪টির, কমেছে ১৬২টির এবং পরিবর্তন হয়নি ৫৩টির।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৩ দশমিক ৩২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ৩২ দশমিক ৫৭ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক দশমিক ৯৩ পয়েন্ট ও ডিএসইএস বা শরিয়াহ সূচক দশমিক ৩৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ২ হাজার ৬১৩ দশমিক ৩৩ পয়েন্টে ও ১ হাজার ৫০৪ দশমিক ৬১ পয়েন্টে। টাকার অংকে ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- বেক্সিমকো, বাংলাদেশ শিপিং কর্পোরেশন,ফরচুন সুজ, স্কয়ার টেক্সটাইল, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, পাওয়ার গ্রিড, ওরিয়ন ফার্মা, এপেক্স ফুড, এশিয়া ইন্স্যুরেন্স, এসিআই।

অপর পুঁজিবাজারে মঙ্গলবার সিএসইতে লেনদেন হয়েছে ২৫ কোটি ৯৩ লাখ টাকা। আগের কার্যদিবস সোমবার লেনদেন হয়েছিল ৩৮ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার। সিএসইতে লেনদেন হওয়া ২৯৫টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১৪৬টির, কমেছে ১১৮টির এবং পরিবর্তন হয়নি ৩১টির। এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৮৩ দশমিক ৫৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৬৩৫ দশমিক ৯৬ পয়েন্টে।

এছাড়া সিএসই-৫০ সূচক ৫ দশমিক ৫১ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৭৬ দশমিক ৬৩ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ৫০ দশমিক ২৮ পয়েন্ট ও সিএসআই সূচক ৬ দশমিক ১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৫২৭ দশমিক ১৯ পয়েন্টে, ১৪ হাজার ৩২৪ দশমিক ২২ পয়েন্টে, ১২ হাজার ৩৯৬ দশমিক ৭৮ পয়েন্টে ও ১ হাজার ২৯৫ দশমিক ৮১ পয়েন্টে। টাকার অংকে সিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- মতিন স্পিনিং, ফু-ওয়াং ফুড, বেক্সিমকো, ওয়ান ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, কেয়া কসমেটিকস, একটিভ ফাইন, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বসুন্ধরা পেপার, রবি।

আরও পড়ুনঃ  রুশ-মার্কিন কূটনৈতিক বাহাস

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন