শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকায় আসছে ডাচ পোল্ট্রি ব্যবসায়ীরা

ঢাকায় আসছে ডাচ পোল্ট্রি ব্যবসায়ীরা

আগামী সপ্তাহে ১৫ সদস্যের নেদারল্যান্ডস (ডাচ) পোল্ট্রি ব্যবসায়ীর এক প্রতিনিধি দল ঢাকা সফর করবেন বলে জানিয়েছেন দেশটিতে দায়িত্বরত রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ।

তিনি বলেন, ৭০টিরও বেশি বাংলাদেশি ডিজিটাল কোম্পানি দেশটির বিভিন্ন কোম্পানির সঙ্গে যোগাযোগ রাখছে। তা ছাড়া ৩০টিরও বেশি এনজিও কাজ করছে ঢাকায়।

বাংলাদেশ-নেদারল্যান্ডসের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে শুক্রবার এক ওয়েবিনারে এসব কথা বলেন তিনি।

এ সময় দেশটির সাবেক পররাষ্ট্র সচিব রেনে জোনস বলেন, নারীর ক্ষমতায়নে ইউরোপের দেশ নেদারল্যান্ডসের চেয়ে অনেক এগিয়ে  গেছে বাংলাদেশ। আর্কিটেক্ট, ব্যবসায়ী, আইনজীবীসহ বিভিন্ন পেশায় তারা জড়িত। এমনকি এখন বাংলাদেশের প্রধানমন্ত্রীও একজন নারী যা আমরা পায়নি।

আশির দশকের প্রথম দিকে বাংলাদেশে কর্মরত ছিলেন রেনে জোনস। ১৯৮৪ সালে বাংলাদেশ ত্যাগ করার পর আবার ২০১৫ সালে পররাষ্ট্র সচিব পর্যায়ে বৈঠকের জন্য ঢাকায় আসেন তিনি।

জীবনের প্রথম পোস্টিং সম্পর্কে রেনে বলেন, ওই সময়ে আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনেকে মনে করতো নারী চাকরিজীবীদের জন্য ঢাকা ভালো জায়গা নয়। এখন তা চিন্তাও করা যায় না।

সাবেক ওই কূটনীতিক বলেন, আমি আমার জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ শিক্ষা পেয়েছি বাংলাদেশে। সেটা হলো- যা শোনা যায় সব মেনে নেওয়া ঠিক না। সিদ্ধান্তে আসার আগে নিজে গিয়ে পরিস্থিতি দেখা উচিত।

১৯৭২ সালের ১১ ফেব্রুয়ারি তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী আব্দুস সামাদ আজাদকে অবহিত করা হয় যে নেদারল্যান্ডস বাংলাদেশকে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ বলেন, দুই দেশের মধ্যে নতুন সম্ভাবনাকে স্বীকার করার সময় হয়েছে। কেননা পানি, সক্ষমতা বৃদ্ধি, উন্নয়ন সহযোগিতাসহ বিভিন্ন বিষয়ে ঢাকা ও হেগ কাজ করতে করছে।

আরও পড়ুনঃ  ঘুরে দাঁড়াচ্ছে লিবিয়ার জ্বালানি তেল খাত

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক ফাইয়াজ মুরশিদ কাজী বলেন, দুই দেশ এখন বাণিজ্য ও বিনিয়োগ ছাড়াও কৌশলগত স্বার্থ নিয়ে আলোচনা করছে। ইন্দো-প্যাসিফিকের পরিপ্রেক্ষিতে মেরিটাইম নিরাপত্তা আন্তর্জাতিক অঙ্গনে আলোচনার বড় বিষয় এবং এটা নিয়ে ঢাকা ও হেগের স্বার্থ রয়েছে। এমন বিষয়ে কথা বলার সুযোগও রয়েছে।

মহাপরিচালক বলেন, ইন্টারন্যাশনাল ডেল্টা কোয়ালিশনের সদর দফতর ঢাকায় করার জন্য ঢাকার প্রস্তাবে যেন সদস্য রাষ্ট্র নেদারল্যান্ডস সমর্থন দেয়।

সংবাদটি শেয়ার করুন