বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশে সরাসরি কয়লা রপ্তানি করতে চায় কোল ইন্ডিয়া

বাংলাদেশে সরাসরি কয়লা রপ্তানি করতে চায় কোল ইন্ডিয়া

বাংলাদেশের সাথে দীর্ঘমেয়াদী চুক্তিতে সরাসরি কয়লা রপ্তানি করতে চায় বিশ্বের বৃহত্তম কয়লা উৎপাদক কোল ইন্ডিয়া। ভারতের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানটি ‘প্রতিবেশী প্রথম’ নীতির আওতায় বাংলাদেশ ছাড়াও নেপাল ও ভুটানের কাছে বাণিজ্যিকভাবে কয়লা বিক্রি করতে চায়। বছর দেড়েক আগে দক্ষিণ এশিয়ায় চীনা প্রভাব মোকাবিলায় এ পরিকল্পনা শুরু হলেও ভারতের অভ্যন্তরীণ চাহিদার কারণে তা এখনো বাস্তবায়িত হয়নি। কোল ইন্ডিয়ার চেয়ারম্যান প্রমোদ আগারওয়াল সম্প্রতি বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে ২০২০ সালের অক্টোবর মাসে কোল ইন্ডিয়ার করপোরেট কৌশল সংক্রান্ত এক বোর্ড মিটিংয়ে প্রতিবেশী দেশগুলোতে সরাসরি কয়লা রপ্তানির প্রস্তাব উত্থাপন করা হয়। সম্প্রতি এ সংক্রান্ত একটি খসড়া প্রস্তাব পাঠানো হয়েছে ভারতের কয়লা মন্ত্রণালয়ের সচিবের কাছে। কিন্তু কোল ইন্ডিয়ার চেয়ারম্যান জানান, ভারতে কয়লার বাড়তি চাহিদার কারণে এখনই রপ্তানি শুরু করা যাচ্ছে না।

তিনি জানান, বিদ্যুৎ সংকট না হলে আমরা চলতি অর্থবছরেই (শেষ হচ্ছে ২০২২ সালের মার্চে) রপ্তানি শুরু করতে চেয়েছিলাম। তবে এই মুহূর্তে অভ্যন্তরীণ চাহিদাকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

প্রস্তাবে কোল ইন্ডিয়ার বার্ষিক কয়লা উৎপাদনের তিন শতাংশ রপ্তানির জন্য আলাদা রাখার কথা বলা হয়েছে। সেক্ষেত্রে তাদের মূল লক্ষ্য দীর্ঘমেয়াদি চুক্তিতে উৎসাহিত করা।

কয়লা রপ্তানি বাড়ানোর এ উদ্যোগ কোল ইন্ডিয়ার আয় বাড়ানোর পাশাপাশি কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ প্রতিবেশীদের সঙ্গে নয়াদিল্লির সম্পর্ক জোরদার করতে সাহায্য করবে বলে বলা হচ্ছে। কিন্তু ভারতের ভেতরেই কয়লার চাহিদার তুলনায় সাম্প্রতিক ঘাটতি পরিকল্পনার বাস্তবায়ন পিছিয়ে দিয়েছে। চলতি বছরের শেষের দিক ছাড়া এটি শুরু হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন প্রমোদ আগারওয়াল।

আরও পড়ুনঃ  শেয়ার বাজারে সূচকের উত্থানে লেনদেন শেষ

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন