ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

‘টিকা নিলে নারীদের দাড়ি উঠবে’

ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট জাইর বোলসোনারো সম্প্রতি বলেছেন, করোনাভাইরাসের ভ্যাকসিন মানুষকে কুমির বানিয়ে দিতে পারে। তিনি বলেন, ‌করোনা ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় ছেলেরা মেয়েকণ্ঠে কথা বলবে। আর মেয়েদের মুখে দাড়ি উঠবে।

এ কারণে ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট নিজে কখনও করোনা ভ্যাকসিন নেবেন না বলে ঘোষণা দেন। শুরু থেকেই করোনাকে সামান্য ফ্লু বলে তুচ্ছতাচ্ছিল্য করে আসছেন তিনি। এরপর তিনি করোনায় আক্রান্ত হলেও অবহেলা কমেনি।

কয়েক মাস ধরে ব্রাজিলে মার্কিন ফার্মা জায়ান্ট ফাইজার ও জার্মান সংস্থা বায়োএনটেকের তৈরি ভ্যাকসিনের ট্রায়াল হয়েছে। ভ্যাকসিনটি ইতোমধ্যেই যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সৌদি আরবের মতো দেশগুলোতে ব্যবহারের অনুমতি পেয়েছে। টিকা দেওয়া কর্মসূচি শুরু হয়েছে ব্রাজিলেও।

গত বৃহস্পতিবার দেশটির প্রেসিডেন্ট বোলসোনারো বলেন, ফাইজারের চুক্তিতে একটা বিষয় পরিষ্কার, আমরা কোনও পার্শ্বপ্রতিক্রিয়ার জন্য দায়ী নই। আপনি যদি কুমিরে রূপান্তর হয়ে যান, তবে এটি আপনার সমস্যা। যদি অতিমানবে (সুপারহিউম্যান) পরিণত হন, যদি কোনো নারীর দাড়ি উঠতে শুরু করে অথবা কোনো পুরুষ নারীকণ্ঠে কথা বলতে শুরু করেন, তাদের কিছু করার থাকবে না?

এর আগে গত বুধবার টিকাদান কর্মসূচি উদ্বোধন করেই ব্রাজিলের প্রেসিডেন্ট ঘোষণা করেন, এটা বিনামূল্যে হলেও বাধ্যতামূলক নয়।

তবে বৃহস্পতিবার দেশটির সুপ্রিম কোর্ট রুল জারি করেন, করোনা ভ্যাকসিন নেওয়া বাধ্যতামূলক, তবে কারও ওপর বলপ্রয়োগ করা যাবে না।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন