ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

সাইবার হামলার শঙ্কা, সতর্কতা জারি অর্থ মন্ত্রণালয়ের

দেশের ব্যাংকগুলোতে আবারও সাইবার হামলার আশঙ্কা করছে অর্থ মন্ত্রণালয়। এ শঙ্কা থেকেই দেশের বাংকগুলুকে সতর্ক করেছে মন্ত্রণালয়। ব্যাংকগুলো সতর্কতার অংশ হিসেবে এটিএম বুথ ও অনলাইন লেনদেনে নজরদারি বাড়িয়েছে। রাতে এটিএম বুথ বন্ধ রাখা শুরু করেছে কিছু কিছু ব্যাংক।

গত বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয় ব্যাংকগুলোকে সতর্ক থাকার জন্য চিঠি পাঠিয়েছে। চিঠিতে বলা হয়েছে, ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরির সঙ্গে উত্তর কোরিয়াভিত্তিক হ্যাকার গ্রুপ বিগল বয়েজ জড়িত ছিল। ধারনা করা হচ্ছে হ্যাকার গ্রুপ আবার বাংলাদেশের বিভিন্ন ব্যাংকের সুইফট নেটওয়ার্ক ও এটিএম বুথ থেকে টাকা উত্তোলন ও হ্যাকিং করতে পারে। এ বিষয়ে ব্যাংকগুলোকে প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা নিতে বলা হয় চিঠিতে। এই কারনেই অনলাইন ব্যাংকিং ব্যবস্থাপনায় নিরাপত্তা বাড়িয়েছে ব্যাংকগুলো।

অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শামস উল ইসলাম বলেন, বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয় থেকে এ বিষয়ে একটি নির্দেশনা দিয়েছে। নির্দেশনা পাওয়ার পরই আমরা নিরাপত্তা জোড়দার করেছি। প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়েছে।অন্যদিকে প্রাপ্ত নির্দেশনার পর পরেই রাষ্ট্র মালিকানাধীন রূপালী ব্যাংকও রাত ১১টা থেকে সকাল ৭টা পর্যন্ত এটিএম বুথ বন্ধ করে দিয়েছে।

উল্লেখ্য, গত আগস্ট মাসে বাংলাদেশের ব্যাংকগুলোতে আবারও নতুন করে সাইবার হামলার আশঙ্কায় সতর্কতা জারি করেছিলো কেন্দ্রীয় ব্যাংক।

আনন্দবাজার/এহসান

সংবাদটি শেয়ার করুন