ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

জেনে নিন হোয়াটসঅ্যাপের কিছু ফিচার

হোয়াটসঅ্যাপে এখন ৭ দিনের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে সব ম্যাসেজ ডিলিট করা যায়। ফিচারটি কাজ করে অনেকটা স্ন্যাপচ্যাটের মতো।তবে এরকম আরও ফিচার আছে যেগুলো বেশ কাজের হলেও সবার কাছে পরিচিত নয়। ওই সব ফিচারগুলো সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

টেক্সট ফরম্যাট –  হোয়াটসঅ্যাপেও টেক্সট ফরম্যাট বদলানো যায়। চ্যাটবক্সে গিয়ে (*bold*) লিখলে বোল্ড ও (_italics_) লিখলে টেক্সট ইটালিক করা যাবে। বোল্ড বা ইটালিক শব্দ যেকোনো একটি শব্দের পাশে এই চিহ্নগুলো বসালেই চলবে।

ম্যাসেজ মুছে ফেলা

ব্যক্তিগত ম্যাসেজ যদি গোপন রাখতে চান, তাহলে ৭ দিন পর পর ম্যাসেজ ডিলিট করার অপশন বেছে নিতে পারেন। প্রথমে চ্যাট নেম সিলেক্ট করে থ্রি ডট মেনুতে ক্লিক করতে হবে। এরপর Disappearing Messages অপশনটি On করে দিন। তবে নতুন ফিচারটি এখনও সবার কাছে পৌঁছানি। যারা পাননি তাদেরকে থ্রি ডট মেনুতে গিয়ে More অপশনটিতে ক্লিক করে Clear Chat অপশনটি বেছে নিলে ম্যাসেজ ডিলিট হয়ে যাবে।

কার সাথে বেশি কথা

হোয়াটসঅ্যাপের কোন বন্ধুকে সবচেয়ে বেশি ইমেজ ফাইল পাঠানো হয় তা চাইলেই বের করা সম্ভব। এর জন্য প্রথমে Settings থেকে Storage and Data এ ক্লিক করার পর যে নতুন পেইজ আসবে তার সবার উপরে থাকা Manage Storage অপশনটিতে ক্লিক করতে হবে। যদি তাকে পাঠানো সব ছবি ডিলিট করতে চান তবে Select all অপশনে ক্লিক করে ট্র্যাশ আইকনে ক্লিক করতে হবে।

ম্যাসেজ ডিটেইলস

আপনার পাঠানো ম্যাসেজটি পড়েছে কিনা তা জানতে ম্যাসেজ ডিটেইলস বের করতে পারেন। নির্দিষ্ট ম্যাসেজে লং প্রেস করলে চ্যাটবক্সের উপরে থ্রি ডট মেনু আসার পর সেখানে ক্লিক করলে Info অপশনটি পাওয়া যাবে। এতে ক্লিক করলেই জানা যাবে ম্যাসেজটি পড়া হয়েছে কিনা।

মিউট কনভারসেশন

মিটিংয়ের সময় বারবার নোটিফিকেশন আসলে খুবই বিব্রতকর অবস্থায় পড়তে হয়। এ সমস্যা এড়াতে ম্যাসেজের নোটিফিকেশন মিউট করতে পারেন। যার নোটিফিকেশন মিউট করতে চান তার চ্যাটবক্সে গিয়ে থ্রি ডট মেনুতে ক্লিক করে Mute অপশনটিতে ক্লিক করলে ৮ ঘণ্টা, এক সপ্তাহ বা সব সময়ের জন্য ম্যাসেজের নোটিফিকেশন বন্ধ রাখা যাবে।

হোয়াটসঅ্যাপে আছেন কিনা

হোয়াটসঅ্যাপেই আছেন কিনা বা কখন শেষবারের মতো হোয়াটসঅ্যাপে ছিলেন তা কাউকে জানতে দিতে না চাইলে ‘Last Seen’ স্ট্যাটাসটি হাইড করতে পারেন। Settings থেকে Account এ ক্লিক করার পর যে নতুন পেইজ আসবে তার সবার উপরে থাকা Privacy অপশনটিতে ক্লিক করে ‘Last Seen’ এ যেতে হবে। এরপর Everyone, My Contacts or Nobody থেকে যেকোনো একটি অপশন বেছে নিতে হবে।

রিড রিসিপ্টস

Settings থেকে Account এ ক্লিক করতে হবে। এরপর Privacy অপশনে ক্লিক করে Read Receipts অপশনটি Off করে দিতে হবে। এতে আপনি ম্যাসেজ পড়েছেন কিনা তা কেউ জানতে পারবে না। তবে অপশনটি চালু করলে অন্য কারও কাছে ম্যাসেজ পাঠালেও রিড রিসিপ্ট আসবে না। অর্থাৎ অন্য কেউ আপনার ম্যাসেজ পড়েছে কিনা তা জানা যাবে না।

সেভ হবে না ছবি

হোয়াটস্যাপে আদান প্রদান হওয়া সব ছবি ও ভিডিও গ্যালারিতে সেইভ হয়। ফলে ফোনের স্টোরেজ দখল হয়। স্টোরেজ বাঁচাতে চাইলে Settings থেকে Chats এ ক্লিক করতে হবে। এরপর Media Visibility অপশনটি বন্ধ করে দিলে আর কোন ছবি বা ভিডিও হবে না।

কম্পিউটারে হোয়াটসঅ্যাপ

কম্পিউটারে হোয়াটসঅ্যাপের ওয়েব সংস্করণ ব্যবহার করা যায়। প্রথমে কম্পিউটার থেকে এই ঠিকানায় যেতে হবে। এরপর ফোনের হোয়্যাটসঅ্যাপ থেকে Settings এ গিয়ে WhatsApp’s web অপশনে ক্লিক করলে একটি কিউআর কোড দেখা যাবে। কোডটি হোয়াটসঅ্যাপ ওয়েবে স্ক্যান করালেই কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে।

এক্সপোর্ট চ্যাট

কার সাথে কি কথা হয়েছে তার প্রমাণ রাখতে চাইলে পুরো চ্যাট হিস্ট্রি ফাইল আকারে অন্য প্ল্যাটফর্মে শেয়ার করা যাবে। চ্যাট হিস্ট্রির ফাইল তৈরি করতে প্রথমে নির্দিষ্ট ব্যক্তির চ্যাট বক্সে গিয়ে থ্রি ডট মেনুতে গিয়ে More অপশনটিতে ক্লিক করলে Export Chat অপশনটি পাওয়া যাবে। এরপর ফাইল তৈরি হলে তা শেয়ার ইট বা ব্লুটুথের মাধ্যমে অন্যকে পাঠানো যাবে। এছাড়া চাইলে জিমেইল বা গুগল ড্রাইভেও সেইভ করা যাবে।

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন