ঢাকা | বুধবার
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ঝাঁজ বেড়ে ৩০০ তে কাঁচামরিচ

বাড়তে বাড়তে ৩০০ ছুঁয়েছে কাঁচামরিচের দাম। গত কয়েক মাস ধরেই বাড়তি দামে বিক্রি হয়ে আসছিল কাঁচামরিচ। সেই ধারাবাহিকতায় এবার ছাড়ালো ৩০০ টাকা। রাজধানীর বিভিন্ন বাজারে ২৫০ গ্রাম কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকায়। অর্থাৎ এক কেজি কাঁচামরিচের দাম পড়ছে ২৮০ থেকে ৩২০ টাকায়।

শুক্রবার রাজধানীর রামপুরা, মালিবাগ, শান্তিনগর, খিলগাঁও এবং কারওয়ানবাজার ঘুরে এমন তথ্য পাওয়া গেছে।

কাঁচামরিচের দাম বাড়ার বিষয়ে ব্যবসায়ীরা বলছেন, বন্যায় কাঁচামরিচের খেতের ব্যাপক ক্ষতি হয়েছে। যে কারণে জুলাই মাস থেকেই কাঁচামরিচের দাম চড়া। এখন বৃষ্টিতে আরেক দফা ক্ষতি হয়েছে কাঁচামরিচের ক্ষেতের। যে কারণে নতুন করে দাম বেড়ে গেছে।

ভালো মানের কাঁচামরিচের পোয়া (২৫০ গ্রাম) বিক্রি হচ্ছে ৮০ টাকায়। এছাড়া নিম্ন মানের কাঁচামরিচের পোয়া বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়। শান্তিনগর বাজারে ৮০ টাকা পোয়া বিক্রি করা মো. জুয়েল বলেন, আড়তে ফ্রেশ মরিচ খুব কম পাওয়া যাচ্ছে। বেশিরভাগ মরিচের বোটা পচা। কয়েকদিন ধরে এই অবস্থা। এ কারণেই মরিচের দাম বাড়তি।

খিলগাঁও তালতলার বিক্রেতা নুরুন্নবী মিয়া বলেন, গত সপ্তাহে এক পোয়া কাঁচামরিচ ৫০ টাকায় বিক্রি করেছি। আজ যে দামে কিনতে হয়েছে তাতে ৮০ টাকার নিচে পোয়া বিক্রি করা সম্ভব না। তবে আধা কেজি নিলে ১৫০ টাকা এবং এক কেজি নিলে ৩০০ টাকা রাখা যাবে।

কারওয়ানবাজার থেকে কাঁচামরিচ কেনা লিটন নামে এক ব্যক্তি বলেন, আমি প্রতি সপ্তাহে এখান থেকে বাজার করি। এলাকার বাজার থেকে এখানে কম দামে কেনা যায়। আজ মরিচের দাম করতেই ব্যবসায়ী বলেন এক পোয়া ৭০ টাকা। প্রথমে মনে করেছিলাম মজা করছে। কিন্তু পরে বুঝতে পারলাম আসলেই মরিচের এতো দাম। গত সপ্তাহেই ৪০ টাকা পোয়া কিনেছি। সপ্তাহ ঘুরতেই দাম বেড়ে দ্বিগুণ হয়ে গেছে। বাজারে সবকিছুর দামে আগুন। অবস্থা এমন দাঁড়িয়েছে দেশটা যেন মগের মুল্লুক।

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন