বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আফ্রিকায় ৪৪২ ক্যারেটের হীরার সন্ধান

আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় দেশ লেসোথোতে লেটসেং খনি থেকে পাওয়া গেল ৪৪২ ক্যারেটের একটি অমসৃণ হীরা। লন্ডনভিত্তিক বৈশ্বিক হীরা উত্তোলন ও বিপণনকারী প্রতিষ্ঠান জেম ডায়মন্ডস উত্তোলন করেছে হীরাটি। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, চলতি বছর করোনা মহামারীর মধ্যে লেসোথোর খনিগুলো থেকে উত্তোলন করা সবচেয়ে বড় সাদা রঙের টাইপ-টু অমসৃণ হীরা এটি। হীরাটি অলংকার তৈরির কাজে ব্যবহার করা হবে।

জেম ডায়মন্ডস ২০০৬ সালে লেসোথোর লেটসেং খনিটি নিজেদের নিয়ন্ত্রণে নেয়। এরপর এ খনি থেকে এখন পর্যন্ত ১০০ ক্যারেটের চেয়ে বড় ৬০টির বেশি সাদা হীরা উত্তোলন করা হয়েছে। সর্বশেষ গত ফেব্রুয়ারিতে খনিটি থেকে বড় আকারের ১৮৩ ক্যারেটের একটি অমসৃণ সাদা হীরা উত্তোলন করা হয়েছিল। লেটসেং খনিটি বিশ্বের সর্বোচ্চ হীরা খনি হিসেবে পরিচিত। সমুদ্রপৃষ্ঠ থেকে খনিটির উচ্চতা ৩ হাজার ১০০ মিটার ওপরে।

জেম ডায়মন্ডসের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্লিফোর্ড এলফিক বলেন, লেসোথোর খনিটি থেকে অলংকার তৈরির জন্য ভালো মানের হীরা পাওয়া যায়। প্রাপ্ত হীরাগুলোর আকারও হয় বেশ বড়। এ কারণে ইউরোপ-আমেরিকার অলংকার বাজারে লেসোথোর এ খনি থেকে উত্তোলন করা হীরার চাহিদা রয়েছে। উত্তোলন করা হীরা বিক্রির অর্থ থেকে একটি অংশ লেসোথো সরকারের কমিউনিটি ডেভেলপমেন্ট প্রকল্পে ব্যয় করা হবে।

আনন্দবাজার/ডব্লিউ এস

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বাংলাদেশে সরাসরি কয়লা রপ্তানি করতে চায় কোল ইন্ডিয়া

সংবাদটি শেয়ার করুন