বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

‘হালকা প্রকৌশল শিল্প খাতের সম্ভাবনা কাজে লাগানো হবে’

বর্তমান সরকার দেশেই নিজস্ব ব্র্যান্ডের গাড়ি উৎপাদন করবে, পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টি ও আমদানি বিকল্প পণ্য উৎপাদনে হালকা প্রকৌশল শিল্প খাতের বিপুল সম্ভাবনা কাজে লাগানো হবে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

গতকাল বৃহস্পতিবার (২৭ আগস্ট) ২০২০-২১ অর্থবছরে শিল্প মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) অন্তর্ভুক্ত প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শিল্পমন্ত্রী।

শিল্প সচিব কেএম আলী আজমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। এ সময় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থা ও করপোরেশনের প্রধানরা উপস্থিত ছিলেন। এছাড়া বিভিন্ন প্রকল্পের পরিচালকরা ভার্চুয়াল প্রযুক্তির মাধ্যমে এ সভায় অংশ নেন।

শিল্পমন্ত্রী সভায় বলেন, এ সুযোগ কাজে লাগাতে বিদেশী বিনিয়োগকারীদের জন্য ওয়ানস্টপ সার্ভিস চালুর পাশাপাশি অন্যান্য নিয়মকানুন সহজ করতে হবে। ক্ষুদ্র শিল্প উদ্যোক্তাদের জন্য বিসিক শিল্পনগরী এবং বিদেশী উদ্যোক্তাদের জন্য চিনিকলের অব্যবহৃত জমিতে শিল্প স্থাপনের সুযোগ করে দিয়ে অর্থনৈতিক কর্মকাণ্ডকে চাঙ্গা করতে হবে।

তিনি বলেন, বাংলাদেশের বিপুল শ্রমশক্তি, অভ্যন্তরীণ বিশাল বাজার এবং করোনা পরিস্থিতি মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক সিদ্ধান্ত ও দূরদর্শিতা তৃণমূল পর্যায়ে জনগণের মনোবল চাঙ্গা করার পাশাপাশি অর্থনৈতিক কর্মকাণ্ড ও শিল্প উৎপাদন কার্যক্রম গতিশীল হয়েছে। বাংলাদেশ সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনে সাফল্যের ধারাবাহিকতায় টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনেও সাফল্যের স্বাক্ষর রাখবে বলে উল্লেখ করেন তিনি।

সভায় জানানো হয়, বাস্তবায়নাধীন প্রকল্পগুলোর কার্যক্রম মাঠ পর্যায়ে তদারক করতে শিল্প মন্ত্রণালয় থেকে সাতটি মনিটরিং টিম গঠন করা হয়েছে। এসব টিম প্রতি মাসে সরেজমিনে প্রকল্পের উন্নয়ন কার্যক্রম ও সমস্যা চিহ্নিত করে এডিপি পর্যালোচনা সভায় প্রতিবেদন উপস্থাপন করবে। এর ভিত্তিতে মন্ত্রণালয় থেকে প্রকল্প বাস্তবায়নসংশ্লিষ্ট যেকোনো সমস্যা দ্রুত সমাধানের উদ্যোগ নেয়া হবে।

আরও পড়ুনঃ  'বিনিয়োগের জন্য বাংলাদেশ দারুণ স্থান'

সভা শেষে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্রের (বিটাক) উদ্যোগে গৃহীত ভিশনারি মাস্টার প্ল্যান-২০৩০-এর ভ্যালিডেশন ওয়ার্কশপের উদ্বোধন করা হয়।

আনন্দবাজার/ডব্লিউ এস

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন